জেনে নিন অলিভ অয়েলের ৬ আশ্চর্য ব্যবহার

  

পিএনএস ডেস্ক : ভেষজ গুণে ভরপুর অলিভ বা জলপাই ফলের নির্যাস বা তেলকে ‘তরল সোনা’ বলেও ব্যাখ্যা করেন অনেকে। যুগ যুগ ধরে এই তেল রান্না ছাড়াও ঘরোয়া চিকিত্সার নানা কাজে ব্যবহৃত হয়ে আসছে। রূপচর্চার ক্ষেত্রেও অলিভ অয়েল অত্যন্ত কার্যকরী! আসুন জেনে নেওয়া যাক অলিভ অয়েলের কয়েকটি আশ্চর্য গুণ…

১) নখ লম্বা রাখতে যাঁরা ভালবাসেন তাঁরা নখের কিউটিকলকে আরও মজবুত রাখতে অলিভ অয়েল ব্যবহার করে দেখুন। উপকার পাবেন।

২) পা বা পায়ের গোড়ালি ফাটার সমস্যা সারাতে দুর্দান্ত কাজ দেয় অলিভ অয়েল। ফাটা গোড়ালিতে অলিভ অয়েল মেখে দেখুন। ফল পাবেন হাতেনাতে।

৩) শ্যাম্পু করার আগে উষ্ণ জলের সঙ্গে ২-৩ চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভাল করে মালিশ করে অন্তত ১৫-২০ মিনিট রেখে দিন। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। প্রতিদিন নিয়ম করে অলিভ অয়েল ব্যবহার করতে পারলে বাড়বে চুলের চাকচিক্য।
৪) পা বা পায়ের গোড়ালি ফাটার মতো ঠোঁট ফাটার সমস্যাতেও দুর্দান্ত কাজ দেয় অলিভ অয়েল। পর পর ৩-৪ দিন ঠোঁটে অলিভ অয়েল মেখে দেখুন। উপকার পাবেন।

৫) মেক-আপ রিমুভার হিসাবেও অত্যন্ত কার্যকরী অলিভ অয়েল। তুলোর মধ্যে কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে চোখ আর মুখের মেক-আপ তুলে ফেলুন। ত্বকে কোনও রকম অস্বস্তি হবে না। ত্বক হয়ে উঠবে কোমল, দীপ্তীময়।

৬) শেভিং বা ওয়্যাক্সিং-এর আগে ক্রিম হিসাবে অলিভ অয়েল ব্যবহার করে দেখুন। ত্বকের উপর রেজার ব্যবহার করার আগে ত্বকে লাগান অলিভ অয়েল। এতে শেভিং বা ওয়্যাক্সিং-এর পরবর্তী জ্বালা বা অস্বস্তি থেকে রক্ষা পাওয়া যাবে। সূত্র: জিনিউজ

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech