বর্ষায় হাঁচির সমস্যা হলে যা করবেন

  

পিএনএস ডেস্ক : বর্ষাকালে সব থেকে বড় সমস্যা হলো হাঁচি কাশি। এই সময়ে বিভিন্ন ধরনের ভাইরাস আমাদের চারপাশে থাকে। যা এই ধরনের সমস্যার জন্য প্রধানত দায়ী। বর্ষায় ঠাণ্ডা লেগে হোক, অ্যালার্জি থেকে হোক বা কোনো গন্ধের কারণে, হাঁচি খুব সাধারণ একটা বিষয়। কিন্তু অনেকের ক্ষেত্রেই দেখা যায়, একবার হাঁচি শুরু হলে আর থামতেই চায় না।

গুরুত্বপূর্ণ মিটিং বা কোনো অনুষ্ঠানে একের পর এক হাঁচি দিয়ে যাওয়াটা অস্বস্তিকরও। তবে সাধারণ কয়েকটা ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান সম্ভব।

হাঁচি যাদের এক সাথে একের পর এক চলতেই থাকে, তাদের শরীরে জিংক-এর ঘাটতি রয়েছে। জিংক সাপ্লিমেন্ট খেলে সমস্যা অনেকটাই কমবে। বাদাম খেতে পারেন এটি বেশ ভাল ফল দেবে। কারণ এতে প্রচুর জিংক থাকে।

নিয়মিত ভাবে আমলকি খান। আমলকি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সর্দি-কাশির প্রবণতা কমায়। দিনে তিনবার আমলকির রস খান। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

সকালে উঠে আদা ও তুলসি পাতার রসও এ ক্ষেত্রে অত্যন্ত উপকারি। ৩-৪টি তুলসি পাতা এক টুকরো ছোট আদা এক কাপ পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি খেতে পারেন। ঠাণ্ডা ও হাঁচিতে আরাম দেবে এটি।

হাঁচির সমস্যা থাকলে উপকার পাবেন রসুনেও। অ্যালার্জির বিরুদ্ধে কাজ করে রসুন। এমন কি শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতাও বাডা়য় রসুন। রসুন হালকা ভেজে সেটা দিয়ে গরম ভাত মেখে খান, উপকার পাবেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech