শীতে ত্বক উজ্জ্বল রাখতে

  



পিএনএস ডেস্ক: শীত মানেই ধূসরতার এক আবরণ। সবকিছুই আগের থেকে রুক্ষ আর মলিন। বাদ পড়ে না আমাদের ত্বকও। শীত যতই জেঁকে বসে, আমাদের ত্বকও তত অনুজ্জ্বল হতে থাকে। এই সময়ে মুখরোচক খাবার একটু বেশিই খাওয়া হয়। সেইসঙ্গে পানি কম খাওয়ার বিষয়টি তো রয়েছেই। ময়েশ্চারাইজার মেখেও শেষ রক্ষা হয় না।

শীতে এমন সমস্যা থেকে মুক্তি পেতে খাবার বিষয়ে মেনে চলুন এই নিয়মগুলো। এগুলো আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলবে নিমিষেই-

প্রথমেই আপনার খাবার তালিকার দিকে নজর দিন। কার্বোহাইড্রেট, এসেনশিয়াল ফ্যাট, প্রোটিন এবং সবুজ শাকসবজি রাখুন প্রতিদিনের খাবারে। ত্বকের জন্য সবচেয়ে উপকারী হচ্ছে নানা রঙের ফল আর সবজি। লাল, হলুদ, গোলাপি, সবুজ, কমলা নানা রঙের সবজি ও ফল থাকে শীতের বাজারে। সেখান থেকে পছন্দমতো কিনে আনুন। রাখুন প্রতিদিনের খাবারে।

এমন ফল খান যার মধ্যে ভিটামিন সি আর ই আছে। কমলালেবু, বাতাবি, পিচ, কিউয়ি, স্ট্রবেরি, পেঁপে, পেয়ারা, কলার মতো ফল যারা নিয়মিত খান, তাদের ত্বকে বয়স চট করে ছাপ ফেলতে পারে না। সুবিধে হচ্ছে সামান্য দই বা দুধের সরের সঙ্গে যেকোনো ফল মিশিয়ে দুর্দান্ত ফেস প্যাকও বানিয়ে ফেলতে পারবেন আপনি।

পালং, মেথির মতো শাক বা ধনেপাতাও রাখুন রোজের খাদ্যতালিকায়। সেই সঙ্গে খান কাঁচা হলুদ, আদা, রসুন, পেঁয়াজ- সবগুলোই শীতের ফসল। নিয়ন্ত্রিত মাত্রায় খাবারে ব্যবহার করলে শরীর ও ত্বক ভালো থাকবে।

প্রোটিনের ক্ষেত্রে গুরুত্ব দিন বিভিন্নরকম বাদাম, সিডসের উপর। ডিম, মাছ, মাংসও চলবে। চলতে পারে নানা দুধজাতীয় প্রডাক্ট ও ডাল। তবে প্রোটিন থেকে অনেকের অ্যালার্জি হয়, আপনার তেমন কোনো সমস্যা আছে কিনা খতিয়ে দেখে নেবেন।

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech