গুজবে তুলসী পাতা খাওয়ার ধুম

  08-03-2020 10:25PM

পিএনএস ডেস্ক : লবণ নিয়ে গুজবের রেশ কাটতে না কাটতেই গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় এবার তুলসী পাতা নিয়ে গুজব ছড়ায় একটি মহল। ৭টি তুলসী পাতা খেলে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হবে না- এমন গুজবে এ উপজেলায় তুলসী পাতা খাওয়ার হিড়িক পড়েছে।

অনেকে আবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও তুলসী পাতা খাওয়ার বিষয়ে পোস্ট দিয়েছেন। তবে এর কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য।

জানা গেছে, গত দু'দিন ধরে কোটালীপাড়া উপজেলায় করোনাভাইরাস প্রতিরোধে অনেকেই ৭টি করে তুলসী পাতা খাচ্ছেন। তাদের ধারণা, তুলসী পাতা খেলে তারা করোনাভাইরাসে আক্রান্ত হবেন না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের ওষুধ ব্যবসায়ী দিদারুল ইসলাম খান তার ফেসবুক পেজে এলাকাবাসীকে তুলসী পাতা খাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি লিখেছেন, ৭টি তুলসী পাতা খেলে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হবে না।

উপজেলার কলাবাড়ি ইউনিয়নের কুমুরিয়া গ্রামের অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, গত শুক্রবার দিনে আমাদের গাছভরা তুলসী পাতা দেখেছি। শনিবার ভোরে দেখি, তুলসী গাছে কোনো পাতা নেই! অনেকে আবার গাছ উপড়ে নিয়ে গেছে!

পিড়ারবাড়ি গ্রামের সুমন বালা বলেন, রোববার আমার মা লবণ দিয়ে ৭টি তুলসী পাতা খেতে বলল। ৭টি তুলসী পাতা খেলে নাকি করোনাভাইরাসে আক্রান্ত হবো না। মায়ের নির্দেশে আমি ৭টি তুলসী পাতা খেয়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য বলেন, ৭টি তুলসী পাতা খেলে করোনাভাইরাসে আক্রান্ত হবে না- আমি একজন চিকিৎসক হিসেবে এমন কথা শুনিনি বা চিকিৎসাবিজ্ঞানে পাইনি। তবে কারও ঠান্ডাজনিত খুসখুসি কাশি হলে তার জন্য তুলসী পাতা উপকারী।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন