কৃমির যন্ত্রণায় ভুগছেন? সহজেই মুক্তি মিলবে আট ঘরোয়া উপায়ে

  19-06-2020 01:17PM

পিএনএস ডেস্ক: অনেকেই কৃমির যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে থাকেন। কৃমি এমন একটি বিরক্তিকর জীব যা মানুষের দেহে বাস করে। এরা শরীর থেকেই খাদ্য গ্রহণ করে বেঁচে থাকে এবং শরীরের ভেতরেই বংশ বৃদ্ধি করে।

মূলত নোংরা পরিবেশ, অনিরাপদ পানি পান, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, খালি পায়ে হাঁটা কৃমি সংক্রমণের মূল কারণ। হঠাৎ হঠাৎ পেটে ব্যথা বা মাথার যন্ত্রণা, সারাদিন শরীরে অস্বস্তি বোধ হওয়া ইত্যাদি কৃমি হওয়ার লক্ষণ। কৃমি থেকে মুক্তি পেতে ওষুধ নয়, কিছু ঘরোয়া পদ্ধতিই যথেষ্ট। চলুন জেনে নেয়া যাক সেই আট প্রাকৃতিক উপাদান সম্পর্কে, যা কৃমি থেকে মুক্তি দেয়-

মিষ্টি কুমড়ার বীজ
দুই টেবিল চামচ মিষ্টি কুমড়ার বীজের গুঁড়া তিন কাপ পানিতে আধা ঘণ্টা সিদ্ধ করুন। সকালে খালি পেটে এক সপ্তাহ খান। এছাড়া এক টেবিল চামচ মিষ্টি কুমড়ার বীজের গুঁড়ার সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়েও খেতে পারেন।

গাজর
একটি গাজর কুচি করে প্রতি দিন সকালে খালি পেটে খান। গাজরের বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি এবং জিঙ্ক কৃমি প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

হলুদ
এক চা চামচ কাঁচা হলুদের রসের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। এটি প্রতি দিন সকালে খালি পেটে খান। এছাড়া হাফ কাপ গরম পানিতে সামান্য হলুদ গুঁড়া এবং লবণ মিশিয়ে খান। পাঁচ দিন নিয়মিত খেলে উপকার পাবেন।

অ্যাপল সিডার ভিনেগার
খাওয়ার আগে অ্যাপল সিডার ভিনেগার পেটে অ্যাসিডের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যা শরীরে প্যারাসাইট ও জীবাণুর লার্ভা মারতে সাহায্য করে।

আনারস
আনারসের মধ্যে রয়েছে ব্রোমেলিন এনজাইম। যা প্যারাসাইট মারতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে টানা তিন থেকে চার দিন শুধু আনারস খেয়ে থাকলে কৃমি সম্পূর্ণ সারানো যায়।

রসুন
রসুন অ্যান্টি-প্যারাসাইটিক খাবার যা কৃমি দূর করতে সাহায্য করে। কাঁচা রসুনের অ্যামাইনো অ্যাসিড পেটের কৃমি মেরে ফেলে। প্রতিদিন সকালে খালি পেটে দুই কোয়া রসুন খান। আধা কাপ পানিতে দু’টি রসুনের কোয়া দিয়ে সিদ্ধ করে এক সপ্তাহ নিয়মিত খেলেও উপকার পাবেন।

নারকেল
কৃমি দূর করতে নারকেল বেশ কার্যকরী। প্রতিদিন সকালে এক টেবিল চামচ নারকেল কুচি খান। ৩ ঘণ্টা পর এক গ্লাস গরম দুধের সঙ্গে দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে খান।

লবঙ্গ
প্রতিদিন ১ থেকে ২টি লবঙ্গ খান। এর অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান পেটের কৃমি ধ্বংস করে দিয়ে থাকে। এটি শুধু পেটের কৃমি নয় কৃমির ডিমও ধ্বংস করে দেয়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন