বিরল রোগের সন্ধান, রক্ত জমাট বেঁধে কেড়ে নিচ্ছে পুরুষদের প্রাণ!

  


পিএনএস ডেস্ক: পুরুষদের শরীরে অজান্তে বাসা বাঁধছে নতুন অসুখ। এমন এক ভয়ঙ্কর অসুখের সন্ধান পেলেন বিশেষজ্ঞরা। তাদের কথায়, মারাত্মক সে রোগ প্রাণ কেড়ে নিচ্ছে প্রায় ৪০ শতাংশ পুরুষের। এই রোগের মধ্যে শিরাতে রক্ত জমাট থেকে শুরু করে রয়েছে একাধিক উপসর্গ। এই রোগকে vacuoles, E1 catalyst, X-connected, autoinflammatory and physical condition - VEXAS বলা হচ্ছে।

এই রোগে ঘন ঘন জ্বর আসছে রোগীদের। বিশেষজ্ঞরা বলেছেন, ভেক্সাসের কারণে শিরাতে রক্ত জমাট বাঁধা, বারবার জ্বর, ফুসফুস অস্বাভাবিকতা এবং শরীরের কোষগুলোতে শূন্যতার মতো সমস্যা দেখা দিচ্ছে।

ইউবিএ ওয়ান জিনের পরিবর্তনের ফলে এই রোগ দেখা দিচ্ছে এবং এর দ্বারা আক্রান্ত ৪০ শতাংশ রোগী মারা যাচ্ছে। গবেষকদের এই অনুসন্ধান নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়েছে।

২,৫০০ জনের ওপর গবেষণা করা হয়েছে। গবেষণা পরিচালনা করেছেন ন্যাশনাল হিউম্যান জিনোম রিসার্চ ইনস্টিটিউট (এনএইচজিআরআই) এর বিশেষজ্ঞরা। যার মধ্যে ৮০০ এর বেশি সংখ্যক মানুষের শরীরে এই রোগের উপসর্গ পাওয়া গেছে।

এই রোগ বিপজ্জনক হতে পারে বলে শঙ্কিত বিশেষজ্ঞরা। এই রোগের ক্ষেত্রে সারা শরীরে ব্যথা শুরু হয়।

জাতীয় মানব জিনোম গবেষণা ইনস্টিটিউটের ইনট্রামালাল রিসার্চ প্রোগ্রামের প্রধান ড. ড্যান কাস্টনার বলেছেন, “এটিতে আক্রান্ত রোগীরা খুব দুর্বল হয়ে পড়ে, কোনও ড্রাগই কাজ করে না। ২৫০০ জনর মধ্যে অজানা রোগে আক্রান্ত প্রায় ৮০০, বাকি ২০০ জনের শরীরে জ্বর ও ব্যাথা রয়েছে। সূত্র: ডেইলি মেইল, এনবিসিনিউজ

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন