প্রক্রিয়াজাত খাবার বাড়াচ্ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি

  

পিএনএস ডেস্ক : মানুষ এখন প্রক্রিয়াজাত ও মুখরোচক খাবারের প্রতি অভ্যস্ত হয়ে পড়ছে। নাগরিক জীবনে ব্যস্ততার কারণে প্রতিদিন বাইরেই সারতে হচ্ছে খাওয়া-দাওয়া। এতে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকিও। এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

তবে প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবার এড়িয়ে যেতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। কারণ, এসব খাবার খেলে হার্টের একাধিক সমস্যা দেখা দিচ্ছে। এমনকি অল্প বয়সেই হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াচ্ছে, ডেকে আনছে মৃত্যু।

এ ধরনের খাবারে প্রচুর সোডিয়াম, চিনি ও প্রিজারভেটিভস থাকে যেগুলো শরীরের বারোটা বাজিয়ে দেয়।

আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের প্রকাশিত গবেষণা অনুসারে, অতিমাত্রায় প্রক্রিয়াজাত খাবারে হৃদ্রোগ এবং এমনকি অকাল মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ১০ থেকে ৩৫ বছর বয়সীদের মধ্যে এই সমীক্ষা হয়।

দেখা গিয়েছে যারা প্রচুর আল্ট্রা প্রক্রিয়াজাত খাবার খেয়েছিলেন তাদের হৃদ্রোগ সংক্রান্ত রোগ, হার্ট অ্যাটাক বা স্ট্রোক থেকে মারা যাওয়ার ঝুঁকি বেশি।

সমবয়সীদের তুলনায় কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৫৮ শতাংশ বেশি ছিল যারা অতিমাত্রায় প্রক্রিয়াজাত খাবার গ্রহণ করেন।

করোনাকালে আগের চেয়ে স্বাস্থ্যের প্রতি বেশি মনোযোগী হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, প্রক্রিয়াজাত খাবার স্বাস্থ্যের পক্ষে খারাপ এবং যথাসম্ভব এড়ানো উচিত। যদিও কিছু লোক এখনও পিৎজা, বার্গার খেয়েই চলেন। যা অত্যন্ত ক্ষতিকর।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন