যে ৫ খাবারে মিলবে ভিটামিন ডি

  

পিএনএস ডেস্ক: অন্যান্য সকল পুষ্টি উপাদানের মতো ভিটামিন ডি’ও আমাদের শরীরের জন্য অতীব জরুরি। হাড়, দাঁত ও পেশি সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান এই ভিটামিন। এই ভিটামিনের সবচাইতে বড় উৎস হল সূর্যালোক এবং শরীরের প্রতিটি কোষেই ভিটামিন ডি গ্রহনকারী গ্রন্থি বিদ্যমান। এছাড়াও বেশ কিছু খাবারে মিলবে ভিটামিন ডি। যেমন:

৥ দুধ: ভিটামিন ডি এর খুব ভালো উৎস হলো দুধ। এক গ্লাস গরম দুধ আপনার এই ভিটামিনের চাহিদা পূরণ করতে পারে। শীতের সময়টায় গরম দুধের সাথে একটু হলুদের গুঁড়ো মিশিয়ে পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

৥ মাখন: মাখনকে চর্বিযুক্ত খাবার হিসেবে হৃদরোগ ও স্থূলতার জন্য দায়ী করা হলেও এটি অন্যতম স্বাস্থকর একটি খাবার। মাখনে ভিটামিন ভিটামিন ডি এর পাশাপাশি ভিটামিন এ ও ভিটামিন ই থাকে, যা ক্যালসিয়াম শোষণে সহায়তা করে।

৥ ডিমের কুসুম: ভিটামিন ডি এর অন্যতম আরেকটি উৎস হলো ডিমের কুসুম। অন্য সব পুষ্টি উপাদানও আছে ডিমের কুসুমে। ডিমের সাদা অংশে প্রোটিন আর কুসুমে ফ্যাট ও মিনারেল পাওয়া যায়।

৥ দই: ভিটামন ডি এর আরেকটি ভালো উৎস হলো দই। এটি বেশ স্বাস্থ্যকর, হজমের জন্য উপকারী। এছাড়া হাড় যেমন মজবুত করে দই, তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

৥ মাশরুম: খাবারে ভিটামিন ডি এর পরিমাণ বাড়াতে মাশরুমকে বেছে নিতে পারেন। সূর্যের আলোতে বেড়ে উঠা মাশরুমে ভিটামিন ডি এর পরিমাণ বেশি থাকে। পাস্তা, ডিম ও সালাদের সাথে মাশরুম খেতে পারেন।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন