গরমে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই পানীয়গুলো

  23-04-2021 01:13PM

পিএনএস ডেস্ক : করোনাকালে সুস্থ এবং নিরাপদ থাকতে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। খাদ্যতালিকায় কিছু পানীয় রাখতে পারেন যেগুলো গরম কমানোর পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে।

বাটারমিল্ক বা লাচ্ছি: গরমে বাটারমিল্ক বা লাচ্ছি অনেকেরই পছন্দের পানীয়। টাটকা দই দিয়ে তৈরি শরীর শীতলকারী এই পানীয়ে অন্ত্রের জন্য উপকারী ব্যাকটেরিয়া থাকে। এটি হজমক্রিয়া ঠিক রাখে, শরীর আর্দ্র রাখার পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পানীয় আরো স্বাস্থ্যকর করতে এতে কয়েকটি পুদিনা পাতা আর এক চিমটি জিরা গুঁড়া মেশাতে পারেন। পুদিনায় সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ই, এ রয়েছে। এই সকল উপাদানেই রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক।

আম পান্না: গ্রীষ্মকালীন ফল আম কাঁচা বা পাকা যে অবস্থায়তেই এটি আপনাকে প্রয়োজনীয় কিছু পুষ্টি জোগাবে।
কাঁচা আম, গোলমরিচ গুঁড়া, বিট লবণ, জিরা ভাজা গুঁড়া, গুড় দিয়ে তৈরি করে নিতে পারেন আম পান্না। এটি শরীর আর্দ্র রাখবে, ডায়রিয়া প্রতিরোধ করবে। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

বেল শরবত: গরমে শরীর আর্দ্র রাখার পাশাপাশি প্রয়োজনীয় পুষ্টি জোগাতে বেলের শরবতের জুড়ি নেই। এতে উচ্চমাত্রায় ফাইবার, ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। এটি পাকস্থলী ঠান্ডা রাখে এবং পেটে ব্যাকটেয়া এবং ভাইরাস বৃদ্ধিতে বাধা দিয়ে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গ্রিন স্মুদি: পালং, শশা, আমলকীর রস দিয়ে তৈরি গ্রিন স্মুদি সকালে খেলে হজম সমস্যা দূর করবে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে। পালং এবং আমলকীতে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, বেটা ক্যারোটিন রয়েছে যা প্রদাহ প্ররোধ করে। শশা শরীরকে রাখে আর্দ্র। ভালো স্বাদ পেতে এর সঙ্গে লেবুর রস এবং রক সল্ট মেশাতে পারেন।

পিএনএস/এসআইআর




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন