রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় নারিকেল তেল!

  


পিএনএস ডেস্ক: নারিকেল তেল অতি সহজলভ্য একটি বস্তু। প্রায় প্রতি ঘরেই এর অস্তিত্ব রয়েছে। গবেষণায় জানা গেছে, শরীরের উপকারে নারিকেল তেলের ভূমিকা অপরিসীম।

গরম না করে ঠান্ডায় জমাট নারিকেল তেলেই বেশি উপকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নারিকেলের খোল থেকে প্রাপ্ত টাটকা তেলের অনেক গুণ রয়েছে।

তেল নিষ্কাশনের সময় তাতে প্রচুর পরিমানে প্রাকৃতিক খনিজ পাওয়া যায়। এছাড়াও এই তেল ভিটামিন-ই সমৃদ্ধ। একেবারে প্রাকৃতিক গুণে ভরা এই তেল শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

স্বাস্থ্যের পক্ষে ভালো ফ্যাটি অ্যাসিড থাকে এই তেলে। প্রচুর মাত্রায় এই ফ্যাটি অ্যাসিডও রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় এবং মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড উৎপন্ন করে।

ঠান্ডায় জমা নারিকেল তেলে রয়েছে মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইড ফ্যাট, যা লিভারের সমস্যা দূর করে লিভার পরিষ্কার করে। জেনে রাখা ভালো এই স্যাচুরেটেড ফ্যাট কিন্তু শরীরের পক্ষে ভালো কারণ শরীর খুব সহজেই এই ফ্যাট শোষণ করতে পারে।

সকাল সকাল এক চামচ করে নারকেল তেল খেলে শরীরের উপকার নিজেই বুঝতে পারবেন। ব্যালেন্স ডায়েটের সঙ্গে নারিকেল তেল শরীরকে রোগমুক্ত রাখতে অনেক সাহায্য করবে। সূত্র: জিনিউজ

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন