হৃদরোগ প্রতিরোধে রসুন!

  28-09-2016 11:49AM

পিএনএস ডেস্ক : রসুন যে রোগ প্রতিরোধকারী মোক্ষম মসলা, সেকথা আমাদের সবার কমবেশি জানা। তবে এতোদিন আমারা রসুনকে ক্যান্সারবিরোধী মসলা হিসেবেই জানতাম। এখন এই তালিকায় সাথে যোগ হয়েছে আরো একট ভয়ঙ্কর অসুখের নাম। হার্ট অ্যাটাক। হ্যাঁ সাম্পতিক এক গবেষণা থেকে জানা গেছে, রসুন হার্ট অ্যাটাক রোধে শক্তিশালী ভূমিকা পালন করতে পারে।

যুক্তরাষ্ট্রের বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যারেয়ের একদল গবেষক সম্প্রতি এক এ গবেষণা পরিচালনা করেন। গবেষকরা জানিয়েছেন, রসুনে রয়েছে এলিসিন জাতীয় এক ধরনের রাসায়নিক যৌগ। যা পাকস্থলিতে পরিপাক ক্রিয়ার পরে ভেঙে সালফারে পরিণত হয়। এই সালফার রক্তকণিকার সাথে বিক্রিয়া করে হাইড্রোজেন সালফাইড উৎপন্ন করে। হাইড্রোজেন সালফাইডের রয়েছে এন্টি অক্সিডেন্ট জাতীয় ক্ষতিকর যৌগকে নিষ্ক্রিয় করার ক্ষমতা।।

তাছাড়া হাইড্রোজেন সালফাইডের আরেকটা গুণ হলো, এরা রক্তনালিকে স্ফীত করার ক্ষমতা রাখে। তাই বেশি বেশি রসুন খেলে রক্ত নালী স্ফীত থাকে, ফলে হার্টে অক্সিজেন চলাচলেও ব্যাঘাত হয় না। তাই হার্টও থাকে সুস্থ। তবে যারা একই সাথে ডায়েবেটিস ও হার্টের রোগে ভুগছেন, তাদেরকে রসুন সেবনে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন গবেষকরা। কারণ, উল্টো ফল হতে পারে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন