ক্লান্তি ও উদ্বেগ থেকে ৪৫ সেকেন্ডে মুক্তির উপায়

  10-10-2016 01:42AM


পিএনএস: এই প্রক্রিয়ায় শুধু যে স্ট্রেস ও ক্লান্তি থেকে মুক্তি মেলে তা-ই নয়, দূর হয় মাথাব্যথা, নিদ্রাহীনতা, সাইনাসের যন্ত্রণা, এবং সর্দিও।

আধুনিক জীবনে শারীরিক ক্লান্তি ও মানসিক উদ্বেগ আমাদের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। কর্মক্ষেত্রের চাপ আমাদের শরীরকে যেমন নিংড়ে নেয়, তেমনই জন্ম দেয় স্ট্রেস ও টেনশনেরও। ধ্যান, প্রাণায়াম বা যোগ ব্যায়ামের মতো কৌশলে এই ক্লান্তি ও উদ্বেগ থেকে মুক্তি মেলে ঠিকই, কিন্তু প্রতিদিনের কর্মব্যস্ত জীবনে এই যোগ বা প্রাণায়ামের জন্য সময় বার করাও যেন আর হয়ে ওঠে না। সেক্ষেত্রে রিফ্লেক্সোলজি অতি সহজ উপায়ে এবং দ্রুত ক্লান্তি ও উদ্বেগ থেকে মুক্তিলাভের কৌশল বাতলে দিতে পারে।

রিফ্লেক্সোলজি এমন একটি বিদ্যা যেখানে শরীরের কিছু বিশেষ অংশে (রিফ্লেক্সোলজির পরিভাষায় প্রেশার পয়েন্ট) চাপ সৃষ্টি বা ম্যাসাজের মাধ্যমে নানা শারীরিক ও মানসিক সমস্যা দূরীকরণের উপায় বাতলানো হয়। সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইড জার্নাল অফ রিফ্লেক্সোলজি-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে এরকমই একটি কৌশলের সাহায্যে স্ট্রেস ও শারীরিক ক্লান্তি থেকে মুক্তির পথ দেখানো হয়েছে।

জেনে নিন, কী করতে হবে। প্রথমে নিজের আঙুলের সাহায্যে ভুরু ও কপালের মাঝামাঝি নাকের উপরের সবচেয়ে অবতল অংশটিকে চিহ্নিত করুন (ছবি দেখুন)। তারপর চোখ বন্ধ করে শরীরকে সম্পূর্ণ শিথিল করে নিজের কোনো একটি হাতের বুড়ো আঙুলের সাহায্যে ওই অংশে আলতো চাপে উপরে-নীচে আঙুল বুলিয়ে ম্যাসাজ করুন ৪৫ সেকেন্ড। দেখবেন, এই সামান্য ম্যাসাজের ফলেই আপনার শারীরিক ক্লান্তি ও মানসিক উদ্বেগ অনেকখানি কমে গেছে।


পিএনএস/বাকিবিল্লাহ্



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন