নিজ দলের নাম ঘোষণা করলেন মণিপুরের 'আয়রন লেডি'

  

পিএনএস, ডেস্ক: একটি আইন প্রত্যাহারের দাবিতে ১৬ বছর অনশন করেছেন মণিপুরের আয়রন লেডি খ্যাত শর্মিলা চানু। ফল পাননি। অবশেষে দেড় দশক পর অনশন ভেঙেই জানিয়ে দিয়েছিলেন মণিপুরের মুখ্যমন্ত্রী হতে চান। রাজ্যের রাজনৈতিক মঞ্চে ক্ষমতা হাতে নিয়ে আর্মড ফোর্স স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট (আফস্পা)-এর বিরুদ্ধে লড়তে চান। সেই সিদ্ধান্তের পথেই পা বাড়ালেন ইরম চানু শর্মিলা। ঘোষণা করলেন নিজের দলের নাম। পিপলস রিসার্জেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স অর্থাৎ গণ পুনরূত্থান ও বিচার জোট।
২০০০ সালের ২ নভেম্বর অনশন শুরু করেন শর্মিলা। মণিপুরে আর্মড ফোর্স স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট (AFSPA) প্রত্যাহারের দাবিতে দীর্ঘ ১৬ বছর ধরে অনশন চালিয়ে যান। আচমকা তার অনশন ভাঙার খবরে শোরগোল পড়ে যায় বিভিন্ন মহলে। আগস্ট মাসে অনশন ভাঙার সময় বিয়ে করবেন বলেও জানিয়েছিলেন শর্মিলা। সেই সঙ্গে চেয়েছিলেন নির্বাচনে লড়ে ক্ষমতার আসনে বসতে। সংসার এখনও পাতা হয়নি বটে কিন্তু নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন মণিপুরের মানবাধিকার কর্মী শর্মিলা।
২০১৭ সালের মণিপুর বিধানসভা নির্বাচনে লড়বে শর্মিলার দল। এদিন শর্মিলা বলেন, এই রাজনৈতিক পরিবর্তন মণিপুরকে এমন এক স্থানে পরিণত করবে যেখানে আফস্পার মতো আইন সাধারণ মানুষের জীবনকে বিপন্ন করবে না।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech