‘ঘেউ ঘেউ ছাড়া কিছুই করার নেই ভারতের’

  20-10-2016 06:42PM

পিএনএস : ভারতের সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি চীনের পণ্য বয়কটের ডাক দেয়ায় ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে বেইজিং।

দেশটির কমিউনিস্ট সরকার নিয়ন্ত্রিত সংবাদপত্র ‘গ্লোবাল টাইমস’-এ লেখা হয়েছে, ‘ঘেউ ঘেউ’ করা ছাড়া আর কিছুই করার নেই নয়াদিল্লির। খবর আনন্দবাজারের।

উরিতে জঙ্গি হামলার পর থেকে পাক-ভারত উত্তেজনা যেমন বেড়েছে, তেমনই ভারত-চীন সম্পর্কেও তিক্ততা তৈরি হয়েছে। চীন বারবার পাকিস্তানের পাশে দাঁড়ানোর জেরেই ভারতের সঙ্গে তার দ্বিপাক্ষিক সম্পর্কে এ সমস্যার সৃষ্টি হয়েছে।

গ্লোবাল টাইমসের লেখায় বলা হয়েছে, সম্প্রতি ভারতীয় মিডিয়ায় এবং সোশ্যাল মিডিয়ায় চীনা পণ্য বয়কট করা সম্পর্কে অনেক কথা শোনা যাচ্ছে। এটা হল লোকজনকে ক্ষেপানোর চেষ্টা। চীনা পণ্য বয়কটের ডাক দিয়ে ভারতের কোনও লাভ হবে না।

সংবাদপত্রটির মতে, ভারতের উৎপাদনশিল্প চীনের পণ্যের সঙ্গে প্রতিযোগিতায় কোনভাবেই পেরে উঠবে না।

ভারত এবং তার শাসন ব্যবস্থার তীব্র নিন্দা করেছে চীনের এই সরকারি সংবাদপত্র। এতে আরও লেখা হয়েছে- ভারতে প্রতিটি সরকারি বিভাগ চূড়ান্ত দুর্নীতিগ্রস্ত, ভারতের সরকার এখনও দেশে রাস্তাঘাট ঠিক মতো তৈরি করতে পারেনি, ভারতে পানীয় জলের তীব্র অভাব।

এতেই থামেনি গ্লোবাল টাইমস। সেখানে আরও লেখা হয়েছে, চীনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি যেভাবে বেড়ে চলেছে, তা নিয়ে ভারতীয় কর্তৃপক্ষ যত ঘেউ ঘেউ করতে চায় করুক। কার্যক্ষেত্রে তাদের কিছুই করার ক্ষমতা নেই।

চীনা সংস্থাগুলিকে ভারতে বিনিয়োগ না করার পরামর্শও দিয়েছে গ্লোবাল টাইমস। প্রতিবেদনে আরও লেখা হয়েছে, ভারতের শ্রমিকরা একেবারেই দক্ষ নয় এবং পরিশ্রমীও নয়। তার পাশাপাশি ভারত খুব দুর্নীতিগ্রস্ত দেশ। তাই ভারতে বিনিয়োগ করা উচিত নয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন