মসুল ধরে রাখতে মরিয়া আইএস

  21-10-2016 12:51PM

পিএনএস ডেস্ক: জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের হাত থেকে ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল উদ্ধারে দেশটির সামরিক বাহিনীর অভিযান আরো জোরদার হয়েছে। তবে এই শহর নিজেদের নিয়ন্ত্রণে রাখতে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে জঙ্গিরা।

ইরাক সরকারের তরফ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, মসুলের দক্ষিণ এবং পূর্ব দিক থেকে অগ্রসর হচ্ছে তাদের সৈন্যরা। অন্যদিকে কুর্দিশ পেশমাগরা সৈন্যরা এগোচ্ছেন উত্তর এবং পূর্ব দিক থেকে।

মেজর জেনারেল ফাধিল বারওয়ারির আশা, মসুলের অদূরে বার্তেলাতে জঙ্গিদের দুর্বল করা গেলে বাকি সব দিক থেকে তাদের ঘিরে ফেলা যাবে।

তিনি আরো বলেছেন, আইএস অল্প যেসব জায়গায় শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে সেখানে বেসামরিক নাগরিকের সংখ্যা প্রায় শূন্য। ওরা কিছু স্নাইপার আর গাড়ি বোমা রেখে গেছে।

এ অভিযানে এখনো পর্যন্ত এক মার্কিন সেনার নিহত হওয়ার খবর দিয়েছে যুক্তরাষ্ট্র।

কুর্দিশ এবং ইরাকি সৈন্যরা মসুল শহরের যত কাছাকাছি যাবে অর্থাৎ বেসামরিক নাগরিকদের কাছাকাছি পৌঁছালে এ লড়াই তাদের জন্য শক্ত হতে থাকবে।

২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন হামলা শুরু হওয়ার পর এটিই ইরাকি বাহিনীর সবচেয়ে বড় অভিযান।

মসুল শহরে প্রায় ৬ হাজার আইএস যোদ্ধা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের হাত থেকে মসুল উদ্ধারে মাস লেগে না গেলেও কয়েক সপ্তাহ অন্তত লাগবে। নৃশংস কর্মকাণ্ডের মধ্যে দিয়ে উত্থানের পর ২০১৪ সালে মসুলের দখল নেয় আইএস। জাতিংসঘের আশঙ্কা এখনো প্রায় ১৫ লাখ মানুষ আটকা পড়ে আছেন শহরটাতে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন