ম্যানিলা সবসময় ওয়াশিংটনের ধামাধরা হয়ে থাকবে না

  23-10-2016 07:32AM




পিএনএস ডেস্ক: ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বলেছেন, ‘ম্যানিলার পররাষ্ট্রনীতি সবসময় ওয়াশিংটনের ধামাধরা হয়ে থাকবে না। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন বলতে পররাষ্ট্রনীতির বিচ্ছিন্নতাকেই বোঝাতে চেয়েছি।’ চারদিনের সফর শেষে বেইজিং থেকে দেশে ফিরে ফিলিপাইনের প্রেসিডেন্ট এসব কথা বলেন।

বেইজিং সফরকালে ফিলিপাইনের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘বিচ্ছেদের’ ঘোষণা দিয়েছিলেন। দেশে ফিরে তিনি আগের চেয়ে নমনীয় অবস্থানের ইঙ্গিত দিলেন।

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দাভাও শহরে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন রদ্রিগো দুতার্তে। বেইজিংয়ে নিজের মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, এটা সম্পর্ক ছিন্ন করার ঘোষণা নয়। সম্পর্ক ছিন্ন করা বলতে কূটনৈতিক সম্পর্কচ্ছেদ বোঝায়। আমি তা করতে পারি না।

রদ্রিগো দুতার্তে আরো বলেন, আমার দেশের মানুষের বৃহত্তর স্বার্থে এ সম্পর্ক বজায় রাখা উচিত।

এর আগে বৃহস্পতিবার বেইজিংয়ে চীন ও ফিলিপাইনের ব্যবসায়ীদের সমাবেশে রদ্রিগো দুতার্তে বলেন, যুক্তরাষ্ট্র এখন হেরে গেছে। আমরা চীনের সঙ্গে বাণিজ্যিক বন্ধন দৃঢ় করতে চাই।

সমাবেশে উপস্থিত ব্যবসায়ীদের তুমুল করতালির মধ্যে রদ্রিগো দুতার্তে আরো বলেন, আমি যুক্তরাষ্ট্রের সঙ্গে নিজের বিচ্ছেদ ঘোষণা করছি। রাশিয়ার সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক গড়ার চেষ্টা চালাব।

বেইজিংয়ে প্রদত্ত বক্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে রদ্রিগো দুতার্তে বলেন, আমি বোঝাতে চেয়েছি যে ম্যানিলার পররাষ্ট্রনীতি সবসময় ওয়াশিংটনের ধামাধরা হয়ে থাকবে না। বিচ্ছেদ বলতে আমি পররাষ্ট্রনীতির বিচ্ছেদ বোঝাতে চেয়েছি। অতীতে আমি প্রেসিডেন্ট হওয়ার আগ পর্যন্ত ফিলিপাইন সবসময় যুক্তরাষ্ট্রের মর্জিমাফিক নীতি অনুসরণ করেছে।

বেইজিংয়ে রদ্রিগো দুতার্তের বক্তব্যের প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজ বলেছিল, সাম্প্রতিক সময়ে ফিলিপাইনের প্রেসিডেন্টের কাছ থেকে অনেক বেশি দুঃখজনক মন্তব্য শোনা যাচ্ছে।

দেশে ফিরে ফিলিপাইনের প্রেসিডেন্টের নমনীয় বক্তব্যকে হোয়াইট হাউজ তত্ক্ষণাত্ স্বাগত জানিয়েছে।

নিয়মিত প্রেস ব্রিফিংয়ে হোয়াইট হাউজের মুখপাত্র জশ আর্নস্ট বলেছেন, প্রেসিডেন্ট দুতার্তের ঢালাও কথাবার্তার পরিপ্রেক্ষিতে আমরা তার সরকারের মনোভাব জানতে চাইব। তবে সর্বশেষ মন্তব্যগুলো যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের মধ্যকার সাত দশকের পুরনো সম্পর্কের সঙ্গে অধিকতর সঙ্গতিপূর্ণ।

প্রেসিডেন্ট দুতার্তের বক্তব্য সম্পর্কে এর আগে ফিলিপাইনের কর্মকর্তারাও একই রকম ব্যাখ্যা দিয়েছেন।

সিএনএন ফিলিপাইনের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী র্যামন লোপেজ বলেছেন, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক রদ করছি না। ফিলিপাইন কেবল এক পক্ষের ওপর অতি নির্ভরশীলতা কমাতে চাইছে।

রদ্রিগো দুতার্তের মুখপাত্র আর্নেস্তো আবেলা বলেছেন, স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণের ঘোষণাটি প্রেসিডেন্ট পুনর্ব্যক্ত করেছেন।

এক বিবৃতিতে আর্নেস্তো আবেলা বলেন, প্রেসিডেন্ট দুতার্তে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর ওপর নির্ভরশীলতা থেকে জাতিকে মুক্ত করে চীন, জাপান ও কোরিয়ার মতো প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আরো ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক ও সামরিক সম্পর্ক গড়তে চান। সূত্র: রয়টার্স

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন