জাতিসংঘের দূত ‘ওয়ান্ডার ওম্যান’!

  23-10-2016 10:53AM

পিএনএস ডেস্ক: জাতিসংঘের ‘নারী ও কন্যাশিশুর ক্ষমতায়ন’ কর্মসূচির অ্যাম্বাসেডর করা হয়েছে ‘ওয়ান্ডার ওম্যানকে’। কমিক সিরিজের কাল্পনিক এই সুপার হিরোইনকে জাতিসংঘের শুভেচ্ছা দূত হিসেবে বেছে নেয়ায় বিক্ষোভে ফেটে পড়েছে নারীবাদী সংগঠনগুলোর নেত্রীরা।

নিউ ইয়র্কে জাতিসংঘ নারী অধিকার রক্ষার সচেতনতামূলক কর্মসূচির জন্য শুক্রবার ওয়ান্ডার ওম্যানের নাম ঘোষণা করা হয়। এ থবর গণমাধ্যমে বিক্ষুব্ধ প্রতিবাদ জানান নারীবাদী সংগঠনগুলো। নারীনেত্রীরা এরই মধ্যে জাতিসংঘ মহাসচিবকে এ ঘোষণা প্রত্যাহারের আহ্বান জানিয়ে চিঠিও পাঠিয়েছে।

ওয়ান্ডার ওম্যানকে অ্যাম্বাসেডর করার প্রতিবাদে এবং এই সিদ্ধান্ত বাতিলে দাবিতে গণসচেতনতা তৈরিতে খোলা হয়েছে একটি ওয়েবসােইতে। এত বলা হয়েছে, সংক্ষিপ্ত পোশাকের অশালীন অঙ্গভঙ্গিমা করা এই কমিক চরিত্রকে অ্যাম্বাসেডর করে নারীদের সঙ্গে খুব বাজে ধরনের কৌতুক করা হয়েছে। এই অপমানের বিরুদ্ধে নারীদের সম্মিলিতভাবে সোচ্চার হতে হবে।

জাতিসংঘ সদর দপ্তরে ‘নারী ও কন্যাশিশুর ক্ষমতায়ন’ কর্মসূচির ওই অনুষ্ঠানে যোগ দেন টেলিভিশনে ওয়ান্ডার ওম্যান চরিত্রে একসময়ের জনপ্রিয় অভিনেত্রী লিন্ডা কার্টার। নব্বুইয়ের দশকে নির্মিত টিভি সিরিজ ওয়ান্ডার ওম্যানের তিনি প্রধান চরিত্রে অভিনয় করেন। তাঁর বয়স এখন ৬৫ বছর। বাংলাদেশ টেলিভিশনেও একসময় এই সিরিজটি প্রচার করা হয়েছিল।

ওয়ান্ডার ওম্যান চরিত্রের কপিরাইট সংরক্ষণকারী প্রতিষ্ঠান ডিসি এন্টারটেইনমেন্টের প্রেসিডেন্ট ডেইন নেলসনও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। জাতিসংঘ মহাসচিব বান কি মুনের অনুষ্ঠানে থাকার কথা থাকলেও তার ইউনেস্কোর একটি জরুরী সভায় যোগ দেওয়ায় তার পক্ষে আসা সম্ভব হয়নি। বান কি মুনের পক্ষে তার আন্ডার সেক্রেটারি ক্রিস্টিনা গালেচ অনুষ্ঠানে যোগ দেন। তিনি ওয়ান্ডার ওমেনকে ‘ন্যায়বিচার, শান্তি ও সমতার প্রতীক’ হিসেবে আখ্যায়িত করেন। অনুষ্ঠানকক্ষের পেছনের দিকে ওই সময় কয়েক ডজন নারী-পুরুষ বিক্ষোভকারী মঞ্চের দিকে পেছন ফিরে দাঁড়িয়ে ক্ষোভ জানান

জাতিসংঘের এই কর্মসূচিতে এর আগে ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন, লাইবেরিয়ার নোবেলজয়ী লেমাহ বোয়ি ও বেলজিয়ামের রানি মেচিলদের মতো বাস্তবের নারীরাও শুভেচ্ছাদূত হয়েছেন।

ওয়ান্ডার ওম্যান কমিক চরিত্রটি বইয়ে আবির্ভূত হওয়ার ৭৫ বছর উদ্‌যাপন উপলক্ষে জাতিসংঘ নারীর ক্ষমতায়নের শুভেচ্ছাদূত হিসেবে চরিত্রটিকে নির্বাচন করে।

নারী অধিকার নিয়ে কর্মরত সাজিয়া রাফি এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, নারীর ক্ষমতায়ন কার্যক্রমের প্রতিনিধি হিসেবে একটি কার্টুনকে নিযুক্ত করা ‘হাস্যকর’। যেখানে বাস্তব চরিত্রের অনেক নারী রয়েছেন। তাঁদের মধ্য থেকে যে কাউকে মনোনীত করা যেত।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন