আবার ইইউতে ফেরার আশা ব্রিটেনের

  23-10-2016 02:57PM

পিএনএস ডেস্ক : 'আবার ইইউতে সদস্য পদ নিতে চায় ব্রিটেন। এখনও ফেরার আশা রাখে তারা' সম্মোলন শুরুর এইরকমই বললেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মরকেল। তিনি আরও বলেন ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বের হয়ে গেলেও দেশটির সাথে কাজের সম্পর্ক ভালো আছে বলে উল্লেখ করেছেন জার্মান চ্যান্সেলর।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনের প্রথম দিন ছিল বৃহস্পতিবার। সেইদিনের কথা উল্লেখ করে মরকেল বলেন, আমাদের জন্য এটা আসলেই একটা ভালো বার্তা। বৃহস্পতিবারের সম্মেলনে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী থেরেসা মে প্রথমবারের মতো অংশ নিলেন।

এবারের সম্মেলনের মূল উদ্দেশ্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে অভিবাসীর প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত নেয়া। গত বছর ১০ লাখ অভিবাসন প্রত্যাশী ইউরোপে প্রবেশ করেছে। তাই সীমান্তে নিয়ন্ত্রণ আরোপের বিষয়টিতে সিদ্ধান্তে পৌঁছাবেন তারা।

আর কবে নাগাদ শেঙেন দেশগুলোর মধ্যে ক্ষণস্থায়ী চেকপোস্টগুলো সরিয়ে নেয়া হবে, সে বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে এই সম্মেলনে। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ বলেছেন, ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর কোনো প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ না রাখলে সেটার ভয়াবহ পরিণাম তাদের ভোগ করতে হবে।

তাই ব্রিটেনকে সতর্ক করে দিয়ে বলেছেন, তাদের সাথে আলোচনাটা মোটেও সহজ হবে না। সাংবাদিকরা গতকালের আলোচনা শেষে ইইউ এর শীর্ষ নেতাদের ব্রিটেনের ইইউ ছাড়ার প্রসঙ্গে প্রশ্ন করেন। নেতারা জানান ‘এটা ব্রিটেনের জনগণের হাতেই আছে। তবে তারা যদি ফিরে আসে তবে আমরা খুশিই হব।’

রাশিয়ার বিষয়ে সিদ্ধান্ত
সিরিয়ায় অভিযান চালানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপের পরিকল্পনা করছিল ইউরোপীয় ইউনিয়ন, যা শুক্রবার সকালে তারা বাতিল করে দেয়। ইতালির শক্ত বিরোধের কারণে এ পরিকল্পনা বাতিল করতে বাধ্য হয় তারা। মেরকেল এ প্রসঙ্গে বলেন, ‘আলেপ্পোতে যদি এরপরও বিমান হামলা চলতে থাকে, তাহলে আমাদের বুঝতে হবে, আমাদের কিছু করার ছিল, যা করিনি।’

মরকেল বলেন, সিদ্ধান্ত নেয়ার সময় এখনো ফুরিয়ে যায়নি। বুধবার বার্লিনে জার্মান চ্যান্সেলর ও ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু কোনো ইস্যুতেই তাদের মধ্যে কোনো সমঝোতা হয়নি। ব্রাসেলসে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কও বলেছেন, রাশিয়া ইউরোপিয়ান আকাশসীমা লঙ্ঘন করছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন