অপ্রতিরোধ্যতার নিদর্শন নেপোলিয়নের তরবারি

  24-10-2016 09:31AM


পিএনএস ডেস্ক: নেপোলিয়ন বোনাপার্ট ফরাসি বিপ্লবের সময়কার একজন জেনারেল এবং ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসালও ছিলেন। এছাড়া ১৭৯৯ সাল থেকে ১৮১৪ সাল পর্যন্ত ফ্রান্সের সম্রাট এবং পুনরায় ১৮১৫ সালের ২০ মার্চ থেকে ২২ জুন পর্যন্ত স্বল্প সময়ের জন্য ইউরোপের অন্যতম শক্তিধর দেশটির সম্রাট ছিলেন। তিনি ইতালির রাজাও ছিলেন। এছাড়া সুইস কনফেডারেশনের মধ্যস্থাকারী এবং কনফেডারেশন অফ রাইনের রক্ষকও ছিলেন এই বীর যোদ্ধা।

তার নেতৃত্বে ফরাসি সেনাবাহিনী এক দশকের বেশি সময় ধরে সকল ইউরোপীয় শক্তির সাথে যুদ্ধে অবতীর্ণ হয় এবং ইউরোপের অধিকাংশ অঞ্চল নিজের আয়ত্তে নিয়ে আসতে সক্ষম হন। আর তার সেই সফলতার পেছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল তার বিশেষ তরবারিটির।

কথিত আছে, নেপোলিয়নের গোপন শক্তির অন্যতম হাতিয়ার ছিল তার এই তরবারি। কাল্পনিকভাবে নানা সময়ে এই তরবারির মাধ্যমে নেপোলিয়ন অনেক কঠিন পরিস্থিতিতে শত্রুকে পরাজিত করে জয়ের পতাকা উড়িছেন। কখনো কঠিন সময়কে ক্ষণিকের মধ্যে পরিবর্তন করতেন এই তরবারির মাধ্যমেই।

অনুমান করা হয়, এখন থেকে প্রায় ২০০ বছর আগে সর্বশেষ নেপোলিয়ন এই তরবারি ব্যবহার করেছিলেন। মারেঙ্গোর যুদ্ধের পর বিয়ে হয় নেপোলিয়নের ছোট ভাই জেরোমোর। জেরোমোর বিয়েতে বড় ভাইয়ের উপহার হিসেবে ছোট ভাইকে নিজের প্রিয় তরবারিটি উপহার দেন।

১৯৭৮ সালে ফ্রান্স সরকার নেপোলিয়ন বোনপার্টের স্বর্ণ খচিত তরবারিটি জাতীয় সম্পদ হিসেবে ঘোষণা করে। ২০০৭ সালে ফ্রান্সে একটি নিলামে এটির দাম উঠে ৬.৪ মিলিয়ন মার্কিন ডলার।

নিলাম ডাককারী জন পিয়েরে তখন বলেছিলেন, তরবারিটি কেবল শক্তি বা ক্ষমতার নিদর্শনই নয়। এটি নেপোলিয়নের অপ্রতিরোধ্যতার নিদর্শনও।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন