ভারত সফরে যাচ্ছেন তেরেসা মে

  26-10-2016 06:48AM



পিএনএস: তিন দিনের সফরে ভারতে যাচ্ছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। সফরকে সামনে রেখে তিনি বলেছেন, এ সফর যুক্তরাজ্য ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্ব প্রমাণ করে। নিজের সরকারি বাসভবনে বৃটেনে বসবাসরত ভারতীয় সম্প্রদায়ের জন্য দিওয়ালি উপলক্ষে পার্টির আয়োজন করেন মে। সেখানে তিনি বলেন, ‘ভারত সফর হবে ইউরোপিয়ান ইউনিয়নের বাইরে আমার প্রথম দ্বিপক্ষীয় সফর। আমি দিল্লি ও ব্যাঙ্গালুরে যাবো। এটি দু’পক্ষের সম্পর্কের গুরুত্ব প্রমাণ করে। আমি মনে করি, এ সফর হবে দুই দেশের সম্পর্ক ও ভবিষ্যতের উচ্চকাঙ্ক্ষার সত্যিকারের উদযাপন।’ এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই।
খবরে বলা হয়, প্রধানমন্ত্রীর বাসভবনে দিওয়ালি উদযাপন উদ্বোধন করেন তেরেসা মে, যুক্তরাজ্যে ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার দীনেশ পাটনায়েক ও বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরের জিৎ প্যাটেল।

নিজের ভাষণে মে বলেন, প্রধানমন্ত্রী হিসেবে আমার প্রথম দিওয়ালি রিসেপশন আয়োজন করাটা আমার জন্য আনন্দ ও সম্মানের। এটি প্রমাণ করে আমাদের বৃটিশ সমাজের কেন্দ্রস্থলে রয়েছে যুক্তরাজ্যের ভারতীয় সম্প্রদায়। এর আগে একই দিন হাউজ অব কমন্সে তেরেসা মে ঘোষণা দেন, আগামী মাসের ৬ থেকে ৮ তারিখ তিনি ভারতে বাণিজ্য প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। বৃটেন ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের সিদ্ধান্ত নেয়ার পর নতুন নতুন সম্পর্ক গড়ার দিকে মনোযোগ দিয়েছে তেরেসা মে’র সরকার। তাই ভারত সফর মে সরকারের জন্য গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে।

নিজের সফর উপলক্ষে পার্লামেন্টে তিনি বলেন, ‘নভেম্বরের শুরুর দিকে আমি ভারত সফরে যাবো। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, সফরে আমার সঙ্গে একটি বাণিজ্য প্রতিনিধিদল থাকবে।’



পিএনএস/বাকিবিল্লাহ্



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন