কিরগিজ সরকারের পদত্যাগ

  26-10-2016 10:29PM



পিএনএস: প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভের দল ক্ষমতাসীন সংখ্যাগরিষ্ঠ জোট থেকে সরে দাঁড়ানোর দুইদিনের মাথায় পদত্যাগ করেছে কিরগিজস্তান সরকার।


রুশপন্থি আতামবায়েভ ও তার মিত্রদের মধ্যে দ্বন্দ্বের জেরে সোমবার কিরগিজ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দল সোশ্যাল ডেমক্রেটিক পার্টি জোটের শরিকদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সংবিধান সংস্কার প্রস্তাব নিয়ে প্রেসিডেন্ট আতামবায়েভ ও তার মিত্রজোটের মধ্যে দ্বন্দ্বের সূত্রপাত হয়।

প্রস্তাবিত সংস্কারে প্রধানমন্ত্রীর ক্ষমতা বাড়ানোর কথা বলা হয়েছিল। আগামী বছর প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ানোর পর আতামবায়েভ প্রধানমন্ত্রী হতে পারেন বলে ধারণা করা হচ্ছিল।

যদিও অগাস্টে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, তার এ ধরনের কোনও পরিকল্পনা নেই। সংবিধান সংস্কার প্রস্তাব নিয়ে ১১ ডিসেম্বর গণভোট আহ্বানও করা হয়েছিল।

ক্ষমতাসীন জোটের সদস্য আতা মেকেন পার্টি সংস্কার প্রস্তাবের জোরাল বিরধিতা করে।

দলটির প্রধান ওমুরবেক টেকেবায়েভ সংস্কার প্রস্তাবের সবচেয়ে বেশি সমালোচনা করেন। তার যুক্তি, সংবিধান সংস্কার প্রস্তাবে প্রধানমন্ত্রীকে অনেক বেশি ক্ষমতা দেওয়ার কথা বলা হয়েছে।

অথচ ২০০৫ ও ২০১০ সালে আতামবায়েভ ও টেকেবায়েভ কাঁধে কাঁধ মিলিয়ে আন্দোলন করে কিরগিজস্তানের দুইজন সফল প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করেন।

তাদের আরেক মিত্র এবং জোটের সদস্য রোজা ওটুনবায়েভাও (যিনি ২০১০-১১ তে অন্তবর্তী প্রেসিডেন্ট ছিলেন) সংবিধান সংস্কার প্রস্তাবের সমালোচনা করেন।

পিএনএস/বাকিবিল্লাহ্



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন