উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিয়ে নতুন সমঝোতায় তিন দেশ

  27-10-2016 08:45PM



পিএনএস ডেস্ক : দক্ষিণ কোরিয়া, জাপান ও আমেরিকা একসঙ্গে কাজ করে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র বিষয়ে চাপ জোরালো করতে সম্মত হয়েছে। এই তিন রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা টোকিওতে একটি বৈঠক করার পর এমনটাই ঘোষণা করেছে।

সেপ্টেম্বরে উত্তর কোরিয়া পঞ্চম ও সর্ববৃহৎ পারমাণবিক পরীক্ষাটি করেছে। উত্তর কোরিয়া দাবি করেছে, পারমাণবিক অস্ত্রে তারা এতটাই উন্নতি করেছে যে দীর্ঘ বিস্তারের রকেট দিয়ে আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত করার ক্ষমতাও অর্জন করেছে তারা।

টোকিওর এই বৈঠকের পর মার্কিন ডেপুটি বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘আমরা উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র ধারণ করতে দেব না।’ আমেরিকার গোয়েন্দা আধিকারিক জেমস ক্ল্যাপার বলেন, “উত্তর কোরিয়ার নেতারা ‘প্যারানয়েড’ এবং তারা পারমাণবিক অস্ত্রকেই নিজেদের ‘টিকে থাকার টিকিট’ মনে করছেন।”

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে পঞ্চম পারমাণবিক বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালে তিন দফায় এবং এই বছর জানুয়ারিতে চতুর্থ পারমাণবিক অস্ত্রের সফল পরীক্ষা চালায় পিয়ংইয়ং। ২০০৬ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালানোর পর উত্তর কোরিয়ার ওপর এখনও পর্যন্ত পাঁচবার নিষেধাজ্ঞা আরোপ করেছে রাষ্ট্রসংঘ। তা অগ্রাহ্য করেই ক্রমশ শক্তিপরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন