শিশু-কিশোরদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছেন ট্রাম্প

  

পিএনএস: নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিশু-কিশোরদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছেন। এমনটাই মনে করছেন মার্কিন আইনজীবী ও মনোবিজ্ঞানীরা। ট্রাম্পের জয়ের পর প্রথম দশ দিনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুলে সহপাঠীদের ওপর শিশুদের ৮৬৭টি নিষ্ঠুরতার ঘটনার অভিযোগ জমা পড়েছে।

এতো অল্প সময়ে এতো অভিযোগ এর আগে কখনো জমা পড়েনি। সাদার্ন পভার্টি ল সেন্টার নামে একটি আইনি সংস্থা এই অভিযোগগুলো একত্রিত করেছে। কোথাও শারীরিক নিগ্রহ, কোথাও বর্ণবৈষম্যমূলক মন্তব্য কোথাও দল বেঁধে কাউকে হেনস্থা করার মতো ঘটনা ঘটেছে। তারা জানিয়েছে, এর আগে নিউ ইয়র্কে দশ দিনের হিসাবে এই অপরাধের সংখ্যা ছিল মাত্র ৫৯টি।

তবে বেশির ভাগ হেনস্থার সময়ই ট্রাম্পের নাম ব্যবহার করা হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে আইনসংস্থাটির প্রতিনিধিরা। শিশুরা একে অন্যের কাছে নিজেকে ট্রাম্পের সমর্থক বলে দাবি করেছে। কেউ কেউ বলছে, ‘ট্রাম্প যেভাবে আমেরিকা থেকে অবৈধ অভিবাসীদের তাড়িয়ে দেবেন, আমিও সেভাবে তোমাকে এখান থেকে তাড়িয়ে দেবো।’ শুধু তাই নয়, ট্রাম্পের সমর্থনে তৈরি হয়েছে একাধিক ব্লগ। সেখানে সব সময় ইসলাম ধর্মাবলম্বী এবং কৃষ্ণাঙ্গদের নিয়ে সমালোচনা করা হচ্ছে বলেও জানিয়েছে ওই সংস্থা।


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech