হ্যাকের শিকার ব্রিটিশ ন্যাশনাল লটারি

  

পিএনএস: যুক্তরাজ্যের ন্যাশনাল লটারির ২৬৫০০ অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলে আশংকা করা হচ্ছে, জানিয়েছে এই লটারি পরিচালনা প্রতিষ্ঠান কেইমলট।

নিজেদের ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হয়েছে বলেই বিশ্বাস প্রতিষ্ঠানটির। তবে, এই হ্যাকে খেলোয়াড়দের লগইন তথ্য কোনো স্থান থেকে চুরি করা হয়েছে বলে ধারণা করছেন তারা।

ক্ষতিগ্রস্থ অ্যাকাউন্টগুলো থেকে কোনো অর্থ সরানো হয়নি বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। তবে, ৫০টিরও কম অ্যাকাউন্টে সন্দেহজনক কার্যক্রম দেখা গেছে বলে জানানো হয়েছে, খবর বিবিসি’র।

যুক্তরাজ্যের তথ্য কমিশনার-এর কার্যালয় এ নিয়ে একটি তদন্ত চালু করার কথা জানিয়েছে। এক মুখপাত্র বলেন, “কেইমলট এই লঙ্ঘনের প্রতিবেদন দাখিল করেছে এবং আমরা তা যাচাই করেছি। আমরা কেইমলটের সঙ্গে কথা বলব।”

“ডেটা সুরক্ষা আইন অনুযায়ী ব্যাক্তিগত ডেটা নিরাপদ রাখতে প্রতিষ্ঠানগুলো যা পারে সব করতে হবে- এর মধ্যে সাইবার আক্রমণ ঠেকানোও রয়েছে, এখানে আমরা এমনটা হতে দেখেনি, আমরা পদক্ষেপ নিতে পারি”, যোগ করেন তিনি।

নিরাপত্তা বিশেষজ্ঞ ট্রয় হান্ট বলেন, “যদি সেখানে ২৬৫০০ অ্যাকাউন্ট থাকে আর তারা বলে যে ঐ লগইন তথ্য সঠিক, কিন্তু তারা আমাদের কাছে আসেনি, তারা একজন হামলাকারীকে ২৬৫০০ বার লগইন করতে দিয়েছে।”


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech