অজানা উৎস থেকে আয়ের তালিকায় শীর্ষে বিজেপি

  

পিএনএস ডেস্ক : ভারতে কালোটাকা রোধে নোট বাতিল করে হইচই ফেলে দিয়েছেন মোদী। এ নিয়ে প্রচণ্ড ক্ষুব্ধ দেশটির বেশ কয়েকটি রাজনৈতিক দল। এদিকে সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে চাঞ্চলের সৃষ্টি হয়েছে। ওই রিপোর্টে দেখা যাচ্ছে অজানা উৎস থেকে আয়ের তালিকায় শীর্ষে রয়েছে বিজেপি।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মস নামে একটি সংস্থা এরকমই একটি তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে ২০১৩-১৫ সালে বিজেপির দলীয় তহবিলে ছিল ৯৭৭ কোটি রুপি। ওই অর্থের উৎস কী, তা জানানো হয়নি।

জনপ্রতিনিত্ব আইন ১৯৫১ অনুযায়ী ২০ হাজারের ওপরে কোনো দল কোনো অনুদান নিলে তা নির্বাচন কমিশনকে জানাতে হবে। কোন ব্যাক্তি বা কোন কোম্পানি ওই অনুদান দিল তার সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে হবে কমিশনকে। ২০ হাজারের কম অনুদান নিলে তা কমিশনকে জানানোর কোনো প্রয়োজন নেই।

অ্যসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মসের ওই রিপোর্টে দেখা যাচ্ছে, ২০১৩-১৫ সালের মধ্যে বিজেপির হাতে অজানা উৎস থেকে যে পরিমাণ অর্থ ছিল তার পরিমান ৯৭৭.২৫ কোটি। এর পরেই রয়েছে কংগ্রেস। জাতীয় কংগ্রেসের তহবিলে রয়েছে ৯৬৯ কোটি। বহুজন সমাজ পার্টির তহবিলে ছিল ১৪১ কোটি, সিপিএমের হাতে ছিল ১২০ কোটি।

ওই রিপোর্টে বলা হয়েছে, অধিকাংশ রাজনৈতিক দলের তহবিল আসে অজানা উৎস থেকে। প্রায় ৬০ শতাংশ অর্থ আসে ওই ধরনের উৎস থেকে।

সূত্র: ইন্ডিয়া.কম

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech