টেনেসিতে দাবানলে নিহত ১০

  02-12-2016 02:37PM



পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের গ্রেট স্মোকি পবর্তমালায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে দশজনে দাঁড়িয়েছে। বিবিসি বলছে, এখনো উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার কান্ট্রি মিউজিক লেজেন্ড ডলি প্যাট্রন ঘোষণা দিয়েছেন, আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তার জন্য প্রতিমাসে ১ হাজার ডলার করে দেবে তার দাতব্য প্রতিষ্ঠান।

দাবানলে বুধবার পর্যন্ত গ্রেট স্মোকি মাউন্টেইন্স ন্যাশনাল পার্কের ভিতরে এবং আশপাশের সব ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে যায়, পরে বৃষ্টির সহায়তায় দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

কর্মকর্তারা বলছেন, খরার মাস চলার কারণে আগুনে ভূমি চুড়ান্ত মাত্রায় শুষ্ক হয়ে যেতে পারে।

দাবানলে রিসোর্ট টাউন গ্যাটলিনবার্গের অন্তত ৩০০টি বাড়িসহ পুরো সেভিয়ার কাউন্টির সাতশরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে অথবা পুড়ে ছাই হয়ে গেছে।

মঙ্গলবার কর্তৃপক্ষ মাত্র ১৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত অথবা পুড়ে গেছে বলে জানিয়েছিল।

দাবানলে টেনেসির দু্টি ছোট অবকাশযাপন শহর হুমকির মুখে পড়েছিল। এর একটি গ্যাটলিনবার্গ ও এর আশপাশের প্রায় ১৪ হাজার বাসিন্দা দাবানলের কবল থেকে রক্ষা পেতে পালিয়ে যান।

শহরটির মেয়র জানিয়েছেন, আগুনে শহরটির প্রায় তিন হাজার বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

টেনেসির জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, খরার কারণে শুকিয়ে থাকা ঝোপঝাড়ে লাগা আগুন ঘূর্ণিঝড়ের বেগে বয়ে যাওয়া বাতাসে গ্যাটলিনবার্গ ও পিজিয়ন ফোর্জের প্রান্ত পর্যন্ত ছড়িয়ে পড়ে।

নিকটবর্তী শহর পিজিয়ন ফোর্জের ঘরবাড়ি ছেড়ে যাওয়া প্রায় ৫০০ বাসিন্দাকে ফেরার অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দমকল বিভাগের এক মুখপাত্র।

পিজিয়ন ফোর্জে যুক্তরাষ্ট্রের কান্ট্রি মিউজিক তারকা ডলি পারটনের মালিকানধীন থিমপার্ক ‘ডলিউড’ পুড়ে যাওয়ার হুমকির মুখে পড়েছিল। এখানকার ১৫০ একরের থিমপার্কটি বুধবার তাদের কার্যক্রম বন্ধ রেখেছিল।

লিখিত এক বিবৃতিতে ডলি পারটন বলেছেন, “গ্রেট স্মোকি মাউন্টেইন্সের ভয়াবহ দাবানল দেখে আমার মন ভেঙে গেছে।”
এক ট্যুইটে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “ভয়াবহ এ্ই দাবানল চলাকালে টেনেসির মহান মানুষদের জন্য প্রার্থনা করছি আমি।”

ওই এলাকার প্রায় ১২ হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন রয়েছে এবং প্রায় দুই হাজার মানুষ সরকারি শিবিরগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন