দোহা নিউজ-এর সাইট বন্ধ

  02-12-2016 06:49PM


পিএনএস: সরকার ওয়েবসাইটের অ্যাকসেস বন্ধ করে দিয়েছে বলে দাবি করেছে কাতারের ইংরেজি ভাষার একটি সংবাদ সাইট।

দোহা নিউজ নামের ওই সাইট জানায়, দেশটির দুই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বুধবার থেকে পাঠক থেকে এই সাইট অ্যাকসেস করতে দিচ্ছে না। এরপর সংবাদ সাইটইটি আরেকটি ডোমেইন তৈরি করলে, তাও কাজ করা বন্ধ করে দেয়। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমরা শুধু এটি বলেই শেষ করতে পারি যে আমাদের ওয়েবসাইট-কে ইচ্ছাকৃতভাবে লক্ষ্য হিসেবে নেওয়া হয়েছে।”

এ নিয়ে কাতার কর্তৃপক্ষ বা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি। ব্রিটিশ সংবাদমাধ্যমটি তাদের প্রতিবেদনে জানায়, সংবাদমাধ্যমে স্বাধীনতার কেন্দ্র হিসেবে কাতারের মর্যাদা রয়েছে, দেশটি সংবাদমাধ্যম আল জাজিরা-এর হোস্টিং ও এতে তহবিল দিয়ে থাকে। কিন্তু ২০১৫ সালে দেশটি বিবিসি আর ওয়েস্ট জার্মান ব্রডকাস্টিংয়ের বিদেশী সাংবাদিকদের দুই দলকে আটক করে। ওই সাংবাদিকরা ২০২২ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিতে নিয়োজিত কাতারের অভিবাসী কর্মীদের নিয়ে প্রতিবেদন করতে গিয়েছিলেন।

প্রায় আট বছর ধরে দোহা নিউজ তাদের কার্যক্রম চালিয়ে আসছে। সাইটটির প্রায় ১০ লাখ ইউনিক ভিজিটর আছে বলে দাবি প্রতিষ্ঠানটির। বৃহস্পতিবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, বুধবার থেকে তাদের ডোমেইন কাতারের অধিকাংশ ব্যবহারকারীদের কাছে অ্যাকসেসযোগ্য অবস্থায় নেই। দেশটির দুই আইএসপি ওরেদো আর ভোডাফোন সাইটটিকে ব্লক করে দিয়েছে। এরপর বিকল্প ডোমেইন ব্যবস্থা করা হলেও সেটিও কাজ করা বন্ধ করে দেয়।

প্রতিষ্ঠানটির বিবৃতিতে বলা হয়, “এই কার্যক্রম আর সরকার ও আইএসপি’র নিরবতায়, আমরা এটিই বুঝতে পারি যে আমাদের ওয়েবসাইট ইচ্ছাকৃতভাবে লক্ষ্য করা হয়েছে আর কাতার কর্তৃপক্ষ এটি বন্ধ করেছে।” এই সিদ্ধান্তে তারা ‘চরম হতাশ’ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

“আমরা ধাঁধায় পড়ে গেছি, কারণ কর্তৃপক্ষ এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের সঙ্গে তাদের কোনো উদ্বেগ নিয়ে আলোচনা করেনি”, বলা হয় বিবৃতিতে।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন