রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে ৩ কোটি ১০ লাখ ডলার হ্যাকড!

  03-12-2016 02:28PM


পিএনএস ডেস্ক: বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ হ্যাক করে নিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে গেল সপ্তাহে। আর তারই মধ্যে হ্যাক হলো বিশ্বের অন্যতম শক্তিশালী রাষ্ট্র রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক।

ওয়াল স্ট্রিট জার্নাল রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তার বরাত দিয়ে জানায়, শুক্রবার কেন্দ্রীয় ব্যাংকের করসপনডেন্ট অ্যাকাউন্ট থেকে ৩ কোটি ১০ লাখ ডলার হ্যাক করা হয়েছে (রাশিয়ার মুদ্রায় ২০০ কোটি রুবল)। রাশিয়ার ব্যাংক কর্মকর্তা একাতিরিনা গালিভোবা বলেন, ঠিক কোন সময় হ্যাক হয়েছে তা আমরা নিশ্চিত নই। তবে আমাদের কেন্দ্রীয় ব্যাংকে খোলা একটি অ্যাকাউন্ট থেকে এই অর্থ হ্যাক হয়েছে।


তিনি রাশিয়ার কেন্দ্রীয় ব্যাকের নিরাপত্তা বিভাগের প্রধান আর্টম শিসোভের বরাত দিয়ে বলেন, প্রাথমিক অবস্থায় হ্যাকাররা ৫০০ কোটি রুবল তুলে নেওয়ার চেষ্টা করে। কিন্তু শেষ পর্যন্ত ২০০ কোটি রুবল নিতে সক্ষম হয় তারা। এই ঘটনার পর রাশিয়া দেশের সার্বিক অনলাইন ব্যাংকিং নিরাপত্তা নিয়ে বেশ সজাগ দৃষ্টি রাখছে। ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, হ্যাকাররা আবারো এই চেষ্টা করতে পারে। সে কারণেই বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন