সৌদি আরবে ইরানের ১৫ ‘গুপ্তচর’র মৃত্যুদণ্ড

  07-12-2016 06:54PM

পিএনএস ডেস্ক:: গুপ্তচরবৃত্তির অভিযোগে ১৫ জনের মৃত্যুদণ্ড রায় ঘোষণা করেছে সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি আদালতে । ইরানের পক্ষে গুপ্তচর বৃত্তির অভিযোগে এই দণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের প্রভাবশালী বিভিন্ন দৈনিক । দণ্ডপ্রাপ্তরা সবাই সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের সৌদি নাগরিক।

গত বছর ইরানের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে দেশটির সীমান্ত জেলা কাতিফ, আলহাছা সহ বিভিন্ন স্থান থেকে ৩২ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। মঙ্গলবার আদালত এদের মধ্যে দুইজনকে খালাস , ১৫ জনের মৃত্যুদণ্ড ও বাকিদের ছয় মাস থেকে ২৫ বছরের কারাদণ্ড দেয় ।

আটকদের মধ্যে একজন ইরান এবং একজন অপরজন আফগানিস্তানের নাগরিকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় আদালত তাদের মুক্তি দিয়েছে । চলতি বছরের ফেব্রুয়ারিতে এ মামলাটির শুনানি শুরু হয়েছিল।

কট্টর সুন্নি শরিয়াহ আইনের অনুসরণকারী সৌদি আদালত গত বছর গুপ্তচরবৃত্তির অভিযোগের ভিত্তিতে শিয়া সম্প্রদায় নেতা নিমর আল নিমরকে শিরশ্ছেদে মৃত্যুদণ্ড কার্যকর করে । সে সময় শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইরানের রাজধানী তেহরানে সৌদি দূতাবাসে অগ্নিসংযোগ করে উগ্র কিছু শিয়া সংগঠন । যার প্রেক্ষিতে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

এর প্রভাব পড়ে হজে। গত বছর সৌদি কর্তৃপক্ষ হজ গমনে ইচ্ছুক ইরানি নাগরিকদের নিকটবর্তী রাষ্ট্রে অবস্থিত সৌদি দূতাবাস থেকে ভিসা সংগ্রহ করতে বলে। তবে ইরান সে প্রস্তাব নাকচ করে দেয় । সৌদি-ইরান সম্পর্ক উন্নয়নে এ রায় আবারো বাধা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে ।

সৌদি আরবে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় প্রকাশ্যে। দুই দেশের মধ্যে উত্তেজনা চলা অবস্থায় ১৫ শিয়ার মৃত্যুদণ্ড কার্যকর করা হলে শিয়া অধ্যুষিক ইরান বিষয়টিকে ভালোভাবে নেবে না বলেই আশঙ্কা করা হচ্ছে।

সৌদি আরবে দুই কোটি ৮০ লাখ জনসংখ্যার মধ্যে শিয়া মুসলিম সম্প্রদায়ের নাগরিকের হার ১০ শতাংশ । শিক্ষা, বিচার ব্যবস্থায়, সরকারি চাকরি এবং ধর্মীয় স্বাধীনতার ক্ষেত্রে তারা প্রবলভাবে বৈষম্যের শিকার বলে বারবার অভিযোগ করে আসছে ইরান ।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন