ফের ২ জেলেকে ধরে নিয়ে গেছে বিজিপি

  08-12-2016 06:44AM



পিএনএস ডেস্ক : নাফনদীতে মাছ শিকাররত অবস্থায় আবারো দুই জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। বুধবার দুপুরে টেকনাফ উপজেলার হোয়াইক্যং লম্বাবিল সংলগ্ন নদী থেকে তাদের ধরে নিয়ে যাওয়া হয় বলে জেলেদের পারিবারিক সূত্র দাবি করেছে।

তারা হলেন- হোয়াইক্যং ইউনিয়নের লম্বাবিল এলাকার ছৈয়দ হোছেনের ছেলে আব্দুস শুক্কুর (৪০) ও একই এলাকার মৃত আবুল হোছেনের ছেলে ভুলু (৩৮)। এসময় তাদের জাল এবং নৌকাও নিয়ে গেছে বিজিপি।

জেলেদের পারিবারিক সূত্র জানায়, পারিবারিক অচলাবস্থার কারণে ভয় থাকার পরও দু’জেলে পূর্বের মতো নৌকা নিয়ে নদীতে মাছ শিকারে যায়। দুপুরে অকস্মাৎ বিজিপির একটি দল জাল ও নৌকাসহ তাদের ধরে ওপারে নিয়ে যায়। খবর পেয়ে বিজিবিকে অবহিত করা হয়েছে।

টেকনাফ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানান, বুধবার দু’জেলেকে ধরে নিয়ে যাওয়ার বিষয়টি তাদের পরিবারের মাধ্যমে শুনেছি। মিয়ানমারে চলমান পরিস্থিতির কারণে বাংলাদেশি জেলেদের মিয়ানমার সীমান্তের কাছাকাছি মাছ শিকারে না যেতে বারবার সতর্ক করা হচ্ছে। এরপরও সাবধানতা অবলম্বন না করায় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে।

হোয়াইক্যং ইউপি চেয়ারম্যান নূর আহমদ আনোয়ারি জানান, মিয়ানমারের বিজিপি কর্তৃক বাংলাদেশি জেলেদের ধরে নিয়ে যাওয়ার ঘটনায় জেলেদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। বুধবারের বিষয়টি প্রকাশ পাওয়ার পর অনেকে মাছ শিকার বন্ধ করে দিয়েছে।

উল্লেখ্য, গত কয়েক মাসে বঙ্গোপসাগর ও নাফ নদীর বাংলাদেশ জলসীমায় মাছ ধরারত অবস্থায় ফিশিংট্রলারসহ ১১ জেলেকে বিজিপি ধরে নিয়ে যায়। ফলে সীমান্তজুড়ে জেলেদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন