প্রযুক্তির দক্ষতায় ইরান প্রতিদিনই আমাদের সাথে ব্যবধান কমাচ্ছে: ইসরাইলি জেনারেল

  09-12-2016 12:02PM


পিএনএস ডেস্ক: ইসরাইলের গোয়েন্দা প্রধান মেজর জেনারেল হারজেল হালেভি বলেছেন, প্রযুক্তি ক্ষেত্রে ইসরাইল এবং ইরান পরস্পরের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত আছে। এবং প্রতিদিনই ইরান উভয় দেশের প্রাযুক্তিক সক্ষমতার যে ব্যবধান তা কমিয়ে আনছে।

গত বৃহস্পতিবার হালেভি তেলাবিবের একটি বিশ্ববিদ্যালয়ে রুদ্ধদ্বার এক সেমিনারে বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন। সাধারণত কোনো ইসরাইলি সেনা কর্মকর্তা জনসম্মুখে তাদের দেশের জন্য স্পর্শকাতর ইস্যুতে কথা বলেন না। তবে হালেভি তার ব্যতিক্রমই করলেন।

সেমিনারে বিভিন্ন ইস্যুতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ কিছু পর্যবেক্ষণ তুলে ধরেছেন ইসরাইলি এই সেনা কর্মকর্তা।

ইরান বিষয়ে তিনি বলেন, "আপনারা আমাকে যদি জিজ্ঞেস করেন যে, আগামী দশ বছরের মধ্য ইরানের সাথে আমাদের কোনো যুদ্ধের আশংকা আছে কিনা? তাহলে আমার উত্তরে আপনারা বিস্মিত হবেন! আসলে আমরা ইতোমধ্যে ইরানের সাথে যুদ্ধে লিপ্ত আছি।"

তিনি বলতে থাকেন, "ইরানের সাথে প্রযুক্তি ক্ষেত্রে আমাদের যুদ্ধ চলছে। আমাদের ইঞ্জিনিয়াররা ইরানি ইঞ্জিনিয়ারদের সাথে প্রতিদিন যুদ্ধ করছেন। দিন দিন এই যুদ্ধ খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।"

"এখন আমরা তাদের চেয়ে এগিয়ে আছি এটা ঠিক। কিন্তু ইরান এই ব্যবধান দ্রুতই কমিয়ে আনছে। ১৯৭৯ সালের বিপ্লবের পর ইরানে বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যলায় শিক্ষার্থীদের সংখ্যা ২০ গুনের বেশি বেড়েছে। অথচ এই সময়ে ইসরাইলের ক্ষেত্রে সেই বৃদ্ধি মাত্র সাড়ে তিন গুন। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিতে ইরানের অগ্রগতি আকাশছোয়া।"

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন