ধুমপানে রাশিয়ার কড়া অবস্থান

  

পিএনএস ডেস্ক: ধুমপান নিয়ে বেশ কড়া সিদ্ধান্ত নিচ্ছে রাশিয়া। স্বয়ং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই এমন সিদ্ধান্ত নিয়েছেন। পুতিন সরকারের তরফ থেকে প্রস্তাব করা হয়েছে যে, ২০১৫ সালের পরে যাদের জন্ম তাদের কাছে সিগারেট বিক্রি করা হবে না।

ধুমপানজনিত রোগে রাশিয়ায় গড়ে প্রায় ৪ লাখ মানুষ প্রাণ হারায়। এই হার কমাতে নিয়মিত ধুমপানবিরোধী প্রচারণা চালায় সরকার। এসব প্রচারণার কারণে গত দশ বছরে রুশ নাগরিকদের মধ্যে ধুমপায়ীর সংখ্যা ৪১ শতাংশ থেকে কমে ৩১ শতাংশে দাঁড়িয়েছে।

এ কারণে সরকার নতুন পরিকল্পনা হাতে নিয়েছে। এর অংশ হিসেবেই ২০১৫ সালের পর যাদের জন্ম তাদের জন্য সিগারেট বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রস্তাব কার্যকরী হলে এক সময় দেশটি থেকে ধুমপায়ীর সংখ্যা কমতে কমতে একেবারেই শূণ্যতে এসে দাঁড়াবে।

রাশিয়ার জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সদস্য জানিয়েছেন, সরকারের এই উদ্দেশ্য নীতিগত দিক থেকে যথোপযুক্ত এবং সঠিক। তবে সরকার বিষয়টি নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে আরো আলোচনার প্রয়োজন রয়েছে।

এর আগে ২০১৫ সালে ৪০ বছরের নীচে বয়স এমন নারীদের এবং ছোট বাচ্চা আছে এমন মায়েদের সিগারেট কেনার ওপরও নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে পরবর্তী সে সিদ্ধান্ত বাস্তবায়নে কোনো ধরনের উদ্যোগ চোখে পড়েনি।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech