মোদিকে ক্ষমতাচ্যুত না করার পর্যন্ত রাস্তায় থাকবে তৃণমূল

  15-01-2017 12:59PM

পিএনএস ডেস্ক: তৃণমূলের ‌লক্ষ্য একটাই, নরেন্দ্র মোদিকে গদিচ্যুত করা। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নির্দেশ দিয়েছেন, মোদি গদিচ্যুত না- হওয়া পর্যন্ত দলকে রাস্তায় থাকতে হবে। নেত্রীর নির্দেশ মেনেই তৃণমূলের নেতা ও কর্মীরা প্রতিদিন মিটিং, মিছিল করছেন। শনিবার দক্ষিণ কলকাতার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বিশাল মিছিল বের করা হয়। যাদবপুর থেকে মিছিল যায় হাজরা পর্যন্ত।

মিছিল থেকে স্লোগান দেওয়া হয়- ‘‌মোদি হঠাও দেশ বাঁচাও’‌। মিছিলের নেতৃত্ব দেন রাজ্য সভাপতি সুব্রত বক্সি। এছাড়াও ছিলেন তৃণমূল জেলা কংগ্রেস সভাপতি দেবাশীষ কুমার, মণীশ গুপ্ত, বৈশ্বানর চ্যাটার্জিসহ দক্ষিণ কলকাতার প্রায় সব কাউন্সিলর।

সুব্রত বক্সি বলেন, নোট বাতিলের প্রতিবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী রাস্তায় নেমেছেন। তার নির্দেশে দল মিটিং, মিছিল করছে। আন্দোলন থেকে মমতাকে সরিয়ে দিতে প্রতিহিংসার রাজনীতি শুরু করেছেন নরেন্দ্র মোদি। অন্যায়ভাবে দলের সাংসদ সুদীপ ব্যানার্জিকে গ্রেফতার করা হয়েছে। নোট বাতিলের ফলে সাধারণ মানুষ যে দুর্ভোগের মুখে পড়েছেন, তাদের পাশে দাঁড়িয়েছেন আমাদের নেত্রী। ভোগান্তি ক্রমশই বাড়ছে। গরিবদের অসহায় অবস্থা। তারা বাঁচার পথ খুঁজে পাচ্ছেন না। এদিনের মিছিল শুরু হয় বিকেল ৩ টার আগে। বহু মহিলা এদিন মিছিলে অংশ নেন।
তারা মোদির বিরুদ্ধে স্লোগান লিখে নিয়ে এসেছিলেন প্ল্যাকার্ডে। শুক্রবারই উত্তর কলকাতার তৃণমূল যুব কংগ্রেস সভাপতি জীবন সাহার নেতৃত্বে বড় মিছিল হয়। শনিবারের মিছিলে তৃণমূল যুব কংগ্রেস সভাপতি অভিষেক ব্যানার্জি না থাকলেও যুব কংগ্রেসের অনেক নেতাই উপস্থিত ছিলেন। অভিষেক তাদের মিছিলে সামিল হওয়ার জন্য নির্দেশ দেন। ক্রমশই তিনি সুস্থ হচ্ছেন। ঘনিষ্ঠদের সঙ্গে কথাও বলছেন। নোট বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদও করেছেন তিনি। দলের কাছে বিভিন্ন জেলা থেকে প্রতিদিনই নানারকম খবর আসছে। কর্মহীনের তালিকা ক্রমশই বাড়ছে। যারা বাংলা ছেড়ে বাইরে গিয়ে নোট বাতিলের ফলে বেকায়দায় পড়ে ফিরে এসেছেন, তাদেরও তালিকা তৈরি করা চলছে। দায়িত্বে রয়েছেন সাংসদ সুখেন্দুশেখর রায়।

মমতা জানিয়েছেন, এই তালিকা তিনি রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেবেন। জেলায় জেলায় কতজন কাজ হারিয়েছেন, ছোটখাটো যারা ব্যবসা করেন তাদেরও একটি তালিকা তৈরি করা হচ্ছে। ইতিমধ্যে রিজার্ভ ব্যাংকের সামনে তিনদিন ধরে তৃণমূল ধর্না দিয়েছে। শেষদিন ধর্নামঞ্চ থেকে মমতা জানিয়ে দেন, গঙ্গাসাগরের পর দল পরবর্তী কর্মসূচি নেবে। ফেসবুক, টুইটারে তিনি লিখেছেন, ‘‌নোট বাতিলের পর প্রায় ১০০ ওপর মানুষ মারা গেছেন। মোদিকে এর জবাবদিহি করতে হবে।’‌ তার অভিযোগ, প্রতিদিন নোট নিয়ে কেন্দ্র সিদ্ধান্ত পরিবর্তন করছে। দেশ দুর্ভিক্ষের পথে চলেছে। রাজ্যের প্রথম সারির নেতাদের মধ্যে সুব্রত মুখার্জি, পার্থ চ্যাটার্জি, শোভনদেব চ্যাটার্জি, ফিরহাদ হাকিম এখন গঙ্গাসাগরে। তারা ফিরে এলেই নোট বাতিল নিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। দিল্লিতেও আরো জোরালো প্রতিবাদ করার জন্য সাংসদদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন