রোবটের অধিকার নিয়ে ইউরোপীয় ইউনিয়নে ভোটাভুটি হবে!

  16-01-2017 12:00PM


পিএনএস ডেস্ক: রোবটের প্রসার এবং প্রভাব দিন দিন বাড়ছে। ফলে রোবট যে আর কিছুদিন পরেই মানুষের মতো কাজ করতে ও স্বাধীনভাবে চিন্তাভাবনা করতে সক্ষম হবে, এটি এখন আর কল্পকাহিনী নয়- বাস্তবতা। সে কারণে রোবটের দায়-দায়িত্ব ও অধিকার নিয়েও চিন্তাভাবনা করতে হচ্ছে নীতিনির্ধারকদের। আর এ কারণে ভোটাভুটি করার কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

রোবট যদি কোনো কাজে ভুল করে এবং তাতে জীবনহানী ঘটে তাহলে এ দায়িত্ব কার? এ বিষয়টি নিয়ে আগে চিন্তার কিছু না থাকলেও এখন নতুন করে চিন্তা করতে হচ্ছে। আর রোবটের আইনগত ভিত্তির বিষয়টি মানুষের মতো যে নয়, তা বলাই বাহুল্য। কারণ রোবট মানুষ নয়। আবার গবেষকরা এমনভাবে রোবট বানাচ্ছেন, যে তা অচিরেই মানুষের মতো করে চিন্তাভাবনা করতে পারবে। তাই বিষয়টি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের লিগাল অ্যাফেয়ার্স কমিটি বেশ গুরুত্ব দিয়ে আলোচনা করছে।

ইউরোপীয় ইউনিয়নে রোবটের স্ট্যাটাস কী হবে তা নিয়ে শেষ পর্যন্ত ভোটাভুটি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে রোবটকে ‘ইলেক্ট্রনিক পারসন’ বা হিসেবে স্বীকৃতি দেওয়া হবে কি না, তাই হবে আলোচনার বিষয়বস্তু। ভোটাভুটির পর যদি রোবটকে ‘ইলেক্ট্রনিক পারসন’ হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়টি জয়লাভ করে তাহলে রোবট সংক্রান্ত আইনগুলো নতুন করে তৈরি করতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়টি ইউরোপীয় পার্লামেন্টে উপস্থাপন করেছে ইউরোপীয় পার্লামেন্টের আইন বিষয়ক কমিটি। ফেব্রুয়ারি মাসে এ বিষয়ে ভোটাভুটির মাধ্যমে নিষ্পত্তি করা হবে বলে জানা গেছে।

ইউরোপীয় পার্লামেন্টের আইন বিষয়ক কমিটির রিপোর্ট থেকে জানা গেছে, রোবট ও অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্র যেমন বট ও অ্যান্ড্রয়েড একটি নতুন শিল্প বিপ্লবের জন্ম দিয়েছে, যা এ সমাজ থেকে বাইরে নয়। ফলে আরও স্বয়ংক্রিয়ভাবে চলতে সক্ষম রোবটের দেখা মিলবে। আর এগুলো নিয়ন্ত্রণে সাধারণ আইন যথেষ্ট কার্যকর নয়। এক্ষেত্রে তাদের একটি মেশিন হিসেবে স্বীকৃতি দেওয়া হবে নাকি তাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাকে যন্ত্রের চেয়ে বেশি কিছু হিসেবে ধরা হবে, তাই এখন বিবেচ্য বিষয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন