যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যানের সিরিয়ায় গোপন সফর

  20-01-2017 07:23AM

পিএনএস ডেস্ক: ২০১২ সালের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের এক ডেমোক্রেটি কংগ্রেসওম্যান তুলশি গ্যাবার্ড গোপনে সিরিয়ার আলেপ্পো ও দামাস্কাস সফর করেছেন।
এ সফরকে সিরিয়া পরিস্থিতি পর্যবেক্ষকরা বলছেন, ‘দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সম্ভবত মার্কিন রাজনীতিক ও নীতিনির্ধারকরা পুনরায় মূল্যায়ন করতে যাচ্ছেন’।
গত নভেম্বরে তুলশি গ্যাবার্ড নবনির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক বৈঠকে বসেন। গত বুধবার তুলশি সিরিয়ার দামাস্কাস বিমানবন্দরে এসে পৌঁছান বলে দেশটির জাতীয় দৈনিক আল-ওয়াতান বলছে।
তুলশির সঙ্গে ওহিওর কংগ্রেসম্যান ডেনিস কুচিনিখ ছিলেন। দামাস্কাসে শেরাটন হোটেলে ওঠেন তারা।
মার্কিন এই দুই কংগ্রেস প্রতিনিধি বিধ্বস্ত আলেপ্পো এসে পৌঁছান কিন্তু তাদের সঙ্গে কোনো সরকারি কর্মকর্তা ছিল না। তারা সেখানে একটি প্রাচীন দুর্গ, দুটি আর্চবিশপ অফিস ও আলেপ্পোর পূর্বাঞ্চল ঘুরে দেখেন।
ফরেন পলিসি সাময়িকী বলছে, ‘তুলশি ও ডেনিসের সফর ছিল সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত হওয়া। সফরের সময় তারা ধর্মীয় নেতা ও বিভিন্ন পেশাজীবী প্রতিনিধি, শরণার্থী, মানবাধিকার কর্মীদের সঙ্গে কথা বলেন’।
সেন্টার ফর মিডিলইস্ট এর সিনিয়র ফেলো ফয়সাল ইটানি বলেন, ‘তুলশি বাশার আল আসাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক পুনরায় স্থাপনের জন্যেই এ ধরনের সফর করছেন।
সূত্র: আরব নিউজ

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন