পাকিস্তান সীমান্তে বিপুল ট্যাংক মোতায়েনের প্রস্তুতি ভারতের

  24-01-2017 07:10AM

পিএনএস ডেস্ক: পাকিস্তানের সীমানা ঘেঁষে বিপুল সংখ্যক ট্যাংক মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। হঠাৎ করে পাকিস্তান সীমান্তে এই পরিমাণ ট্যাংক মোতায়েনের কারণ কি, তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা? ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ খবর জানা যায়।
প্রতিবেদনে জানা যায়, ভারতীয় সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাংক বা এমবিটি পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করা হবে। প্রায় ৪৬০টি ট্যাংক ভারতের পশ্চিমাঞ্চলীয় এবং দক্ষিণাঞ্চলীয় পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করবে।
নতুন করে যে সব এমবিটি সংগ্রহ করবে সেগুলো এই দুই সীমান্তে মোতায়েন করবে ভারত। নতুন করে আরো অনেকগুলো টি-৯০এমএস ট্যাংক কিনতে চলেছে ভারত। এমনটাই জানা যায়।
ভারতের জন্য বিশেষ ভাবে রফতানি উপযোগী করে এই সমস্ত এমবিটি তৈরি করেছে রাশিয়া। এই সব ট্যাংক সংগ্রহে ভারতের ২০০ কোটি ডলার খরচ হবে বলে জানানো হয়েছে। রাজস্থান এবং পাঞ্জাবে ভারতের মোতায়েন প্রায় ৯০০ টি-৯০এস বিশমা ট্যাংক বহরের সঙ্গে যুক্ত হবে এইগুলি।
মনে করা হচ্ছে ভারতের অঘোষিত রণনীতি কোল্ড স্টার্ট ডকট্রিনের অংশ হিসেবে এই সমস্ত ট্যাংক মোতায়েন করা হবে।
ভারতের এমন ঘোষণার উত্তরে উত্তপ্ত হয়ে উঠেছে পাকিস্তানের রাজনীতিও। পাকিস্তান নিউক্লিয়ার অ্যাটাকেরও হুঁশিয়ারি দিয়েছে। পাকিস্তানের সেনাপ্রধান পাঞ্জাব সীমান্ত পরিদর্শন করেছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন