আমেরিকাকে পাল্টা হুমকি চীনের

  24-01-2017 02:09PM

পিএনএস ডেস্ক: বিদেশি চাপ সত্ত্বেও দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া অব্যাহত রাখবে চীন। সম্প্রতি এমনটাই দাবি করা হয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র পিপল’স ডেলিতে।

সরকারি এই মুখপত্রতে প্রকাশিত সম্পাদকীয়তে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে দ্বীপ নির্মাণ ও সামরিক তৎপরতার বিরুদ্ধে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সাম্প্রতিক বক্তব্যে একদিকে যেমন সমালোচনা করা হয়েছে, অন্যদিকে, কোনও ধরণের উস্কানি থেকেও বেজিং সরে আসবে না বলেও হুঁশিয়ারি চীনের।

সম্প্রতি মার্কিন সিনেটে শুনানিতে ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী প্রার্থী টিলারসন বলেছিলেন, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে বেজিং কৃত্রিম দ্বীপপুঞ্জ গড়ে তোলার কারণে সেখানে চীনের প্রবেশাধিকার বন্ধ করে দেওয়া উচিত। তিনি এও বলেছেন যে, এই ধরনের দ্বীপ নির্মাণ বন্ধ করা উচিত, কিন্তু কীভাবে আমেরিকা এই নীতি কার্যকর করবে তিনি তা ব্যাখ্যা করেন নি।

টিলারসনের মন্তব্য উল্লেখ করে চীনা পত্রিকাটির সম্পাদকীয়তে বলা হয়েছে, 'এই উস্কানি, চাপ, কল্পনা ও অতিরঞ্জন চীনা সামরিক বাহিনীর স্বাভাবিক কাজকে ব্যাহত করবে না। ' পত্রিকাটি জানায়, 'বাইরের দেশগুলোর অনধিকারচর্চা ও হস্তক্ষেপ শুধুমাত্র আঞ্চলিক দেশগুলো ও বিশ্ববাসীর অভিন্ন স্বার্থকে ক্ষতিগ্রস্ত করবে। ' পত্রিকাটি জোর দিয়ে বলেছে, দক্ষিণ চীন সাগরের উপকূলে চিনা সামরিক মহড়া নিয়মিত ও অত্যন্ত স্বাভাবিক অনুশীলনে পরিণত হবে। '

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন