প্রেসিডেন্টকে ঘুষ দেওয়ার অভিযোগে স্যামসাং প্রধান গ্রেফতার

  


পিএনএস ডেস্ক: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে ঘুষ দেয়ার অভিযোগে গ্রেফতার হয়েছেন দেশটির স্মার্টফোন জায়ান্ট স্যামসাংয়ের প্রধান জে ওয়াই লি। শুক্রবার ভোরে গ্রেফতার হওয়া লিকে হেফাজতে নিয়ে সিওলের ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে। দক্ষিণ কোরিয়ার অন্যতম ধনী পরিবারের ছেলে ৪৮ বছরের লি এখন সিঙ্গেল সেলে বন্দি। তার সঙ্গী শুধুমাত্র একটি টিভি ও একটি ডেস্ক।

যে দুর্নীতি তোলপাড় ফেলে দিয়েছে দক্ষিণ কোরিয়ায়, যার প্রভাবে ইমপিচ করা হয়েছে প্রেসিডেন্ট পার্ক জিউন হিউই-কে, সেই মামলাতেই লি-কে গ্রেফতারের নির্দেশ দিয়েছে আদালত। পার্কের ঘনিষ্ঠ এক ব্যক্তিকে লি ৪০ মিলিয়ন ডলার ঘুষ দিয়েছেন বলে অভিযোগ।

বিশাল এই দুর্নীতির তদন্তে বেশকিছুদিন ধরেই জেরা করা হচ্ছিল অন্যতম প্রধান অভিযুক্ত লি-কে। তবে, গত মাসে গ্রেফতার হওয়া থেকে অল্পের জন্য বেঁচে যান স্যামসাং প্রধান। আদালত জানায় তাঁর বিরুদ্ধে যথেষ্ট সাক্ষ্য-প্রমাণের অভাবে তাকে গ্রেফতার করা যায় না। তবে, হার মানতে নারাজ ছিলেন সরকার পক্ষের আইনজীবী। লি-র বিরুদ্ধে নতুন করে বেশকিছু প্রমাণ দাখিল করার পর আদালত তাকে গ্রেফতারের নির্দেশ দেয়।

লি গ্রেফতার হওয়ার প্রভাব বিশ্বের বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থার উপর পড়বে বলে মনে করছেন অনেকেই। ইতোমধ্যেই শেয়ারবাজারের নিম্নমুখী সূচক সেই সম্ভাবনাকে আরও বাড়িয়ে তুলেছে। লি এবং স্যামসাংয়ের দাবি, তারা কোনো অন্যায় করেনি। তবে, লি-র জামিন চেয়ে আদালতের দ্বারস্থ হবে কি না, সে বিষয়ে কোম্পানির পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech