পশ্চিমাঞ্চলীয় মসুলে ইরাকি বাহিনীর অভিযান

  19-02-2017 04:59PM

পিএনএস ডেস্ক:ইরাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের শেষ শক্তিশালী ঘাঁটি মসুলের পশ্চিমাঞ্চল জঙ্গিদের হাত থেকে মুক্ত করতে অভিযান শুরু করেছে ইরাকি বাহিনী। খবর বিবিসির।

কয়েক শ’সেনাবহর, যুদ্ধবিমান জিহাদিদের ধ্বংস করতে রোববার থেকে অভিযান শুরু করেছে। বিমান হামলা ও কামানের গোলা দিয়ে পশ্চিম মসুলের জঙ্গি অবস্থানগুলোকে লক্ষ্য করে হামলা চালানো হয়।

প্রথম কয়েক ঘণ্টার অভিযানেই ইরাকি বাহিনী শহরের দক্ষিণের দুটি শহর পুনর্দখল করেছে। এক শীর্ষ কমান্ডার এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি জঙ্গিদের বিরুদ্ধে সেনাবাহিনীর আক্রমণের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। এর আগে গত মাসে ইরাকে আইএসের পূর্বাঞ্চলীয় শক্তিশালী ঘাঁটি পুনর্দখল করে সরকার বাহিনী।

ওই অঞ্চলে সাধারণ নাগরিকরা আটকা পড়েছেন বলে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। ধারণা করা হচ্ছে, প্রায় সাড়ে ছয় লাখ মানুষ ওই এলাকায় আটকা পড়েছেন।

সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা লেফটেনেন্ট জেনারেল আবদুলামির ইয়ারাল্লাহ এক বিবৃতিতে জানান, মসুল বিমানবন্দরের কাছে আতবাহ ও আল-লাজ্জাগাহ নামে দুটো গ্রাম দখলে নিয়েছে সেনাবাহিনী।

তবে সেনা কর্মকর্তাদের ধারণা, মসুলের পশ্চিমের সরুগলিতে চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন যোদ্ধারা। তবে পশ্চিমাঞ্চল উদ্ধার করাটাই বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন তারা।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, টেলিভিশন বার্তায় অভিযানের ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি বলেছেন, ‘আমরা অভিযানের নতুন ধাপ শুরু করতে যাচ্ছি। আমরা মসুল স্বাধীন করতে আসছি। আপনারা আতঙ্কিত হবেন না। আইএসের সন্ত্রাসের হাত থেকে আমাদের নাগরিকদের মুক্ত করতে আমাদের বাহিনী অভিযান চালাচ্ছে।’

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন