তৃতীয় বিশ্বযুদ্ধ হবে সুধুমাত্র পানি নিয়ে!

  26-02-2017 04:01PM

পিএনএস ডেস্ক: পোপ ফ্রান্সিস সতর্ক করে বলেছেন, পানির স্বল্পতা বিশ্বে তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনতে পারে। তিনি বলেন, “জীবিত মানুষের পানি পাওয়ার অধিকার থাকা জরুরি এবং এটা হবে ভবিষ্যত মানবজাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু।”

ভ্যাটিক্যানের আওতাভুক্ত ‘পন্টিফিক্যাল অ্যাকাডেমি অব সায়েন্স’ আয়োজিত পানি বিষয়ক সংলাপে পোপ ফ্রান্সিস এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। সংলাপে আন্তর্জাতিক বহু বিশেষজ্ঞ অংশ নেন।
তিনি বলেন, সব মানুষের নিরাপদ পানি পাওয়ার অধিকার রয়েছে। তিনি জানতে চান, বর্তমানের পানির সঙ্কট তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে কিনা। পানি নিয়ে জাতিসঙ্ঘ সর্বশেষ যে তথ্য প্রকাশ করেছে সে বিষয়ে বিশ্বের উদাসীন থাকা উচিত নয় বলে মন্তব্য করেন পোপ ফ্রান্সিস।

চলতি ফেব্রুয়ারি মাসে জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা বা ফাও বলেছে, ভূগর্ভস্থ পানির উৎস দ্রুত শেষ হয়ে আসছে। পাশাপাশি সংস্থাটি পানির স্বল্পতাকে সারা বিশ্বের জন্য অন্যতম প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছে। জাতিসঙ্ঘের তথ্য অনুসারে, বিশ্বের ৬৬ কোটি ৩০ লাখ মানুষ পানযোগ্য পানির সুবিধা থেকে বঞ্চিত। এছাড়া, মানসম্মত পানির সুবিধা থেকে বঞ্চিত রয়েছে প্রায় ১৮০ কোটি মানুষ।

সুত্র: নয়া দিগন্ত


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন