জার্মানিতে শরণার্থীদের ওপর প্রতিদিন হামলা

  27-02-2017 02:21AM

পিএনএস ডেস্ক: জার্মানিতে গত বছর অভিবাসীদের ওপর প্রতিদিন গড়ে ১০টি করে হামলা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রোববার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৬ সালে এসব হামলার ঘটনায় মোট ৫৬০ জন আহত হয়েছে। এদের মধ্যে ৪৩ শিশু রয়েছে। এসব হামলার তিন চতুর্থাংশ হয়েছে অভিবাসীদের বাড়ির বাইরে। এছাড়া তাদের বাড়িতে প্রায় এক হাজার হামলার ঘটনা ঘটেছে। অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীরা যেসব হোস্টেলে অবস্থান নিয়েছিলেন সেসব জায়াগায় ৩ হাজার ৫৩৩টি হামালার ঘটনা ঘটেছে। আর শরণার্থী সংস্থা ও স্বেচ্ছাসেবকদের ওপর ২১৭টি হামলার ঘটনা ঘটেছে।

রোববার জার্মান পার্লামেন্টে প্রশ্নোত্তর পর্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয় শরণার্থীদের ওপর হামলার এসব তথ্য দিয়েছে । তবে এগুলো প্রাথমিক হিসাব বলে জানানো হয়েছে। এক বিবৃতিতে এসব হামলার নিন্দা জানিয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘যারা নিজেদের দেশ থেকে পালিয়ে জার্মানিতে নিরাপত্তার জন্য এসেছেন তাদের নিরাপদ আশ্রয় পাওয়ার অধিকার আছে।’

চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল মধ্যপ্রাচ্যের সহিংসতাপূর্ণ দেশগুলো থেকে পালিয়ে আসা লোকদের জার্মানিতে আশ্রয় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। তবে ইউরোপে অব্যাহত সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে জার্মানিতে বিদ্বেষমূলক অপরাধের সংখ্যা বাড়তে শুরু করেছে। ২০১৫ সালে জার্মানিতে প্রায় ৬ লাখ অভিবাসন প্রত্যাশী আবেদন করেছিল। তবে গত বছর এই সংখ্যা কমে ২ লাখ ৮০ হাজারে দাঁড়িয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন