ভারতকে কড়া হুঁশিয়ারি

  21-03-2017 08:04AM

পিএনএস ডেস্ক : বিহারে আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনে তিব্বতি ধর্মগুরু দলাই লামাকে আমন্ত্রণ জানানোয় ভারতকে কড়া হুঁশিয়ারি দিল চীন। বিষয়টি নিয়ে ভারত সরকারকে সতর্ক করে বিবৃতি দিয়েছে বেইজিং।

সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং সাংবাদিকদের জানিয়েছেন, ‘সম্প্রতি চীনের কড়া অবস্থান ও প্রতিবাদ উপেক্ষা করে ভারত সরকার আয়োজিত আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনে চতুর্দশ দলাই লামাকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিষয়টি নিয়ে অত্যন্ত অসন্তুষ্ট চীন। চীনের অভ্যন্তরীণ সমস্যাকে সম্মান জানিয়ে চীন-ভারত সম্পর্ককে জটিলতর করে না তুলতে ভারত সরকারকে অনুরোধ জানানো হচ্ছে।’

গত ১৭ মার্চ বিহারের নালন্দা জেলার রাজগিরে ‘২১ শতকে বৌদ্ধ ধর্ম’ শিরোনামে এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন ৮১ বছরের চতুর্দশ দলাই লামা। চলতি মাসের শুরুতেই এই ধর্মগুরুকে বিতর্কিত অরুণাচল সীমান্তে ভ্রমণের অনুমোদন দেয়ায় দিল্লির উপর ক্ষুব্ধ হয়েছিল চীন।

চীনের দাবি অনুযায়ী, ওই অঞ্চল দক্ষিণ তিব্বতের অধীনে পড়ে। সেই সময় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘চীন-ভারত সীমান্তের পূর্ব প্রান্ত সম্পর্কে চীনের বক্তব্য সুস্পষ্ট। চীন-বিদ্বেষী পদক্ষেপে দালাই লামা তাস খেলার বহু প্রচলিত প্রবণতাকে সুনজরে দেখছে না চীন। সীমান্ত বিতর্কে প্রসঙ্গটির ব্যবহার কখনই মঙ্গলদায়ক বলে প্রমাণ পাওয়া যায়নি।’

উল্লেখ্য, চীনা শাসনের প্রতিবাদে ১৯৫৯ সালের ব্যর্থ অভ্যুত্থানের পরে তিব্বত ছেড়ে ভারতে আশ্রয় নেন চতুর্দশ দলাই লামা। এর পর থেকে তাকে বিচ্ছিন্নতাবাদী নেতা হিসেবেই গণ্য করে বেইজিং। ২০১২ সালে শি জিনপিং প্রেসিডেন্ট হওয়ার পরে দলাই লামার চীনে প্রত্যাবর্তন সম্পর্কে সব রকম আলোচনা বন্ধ হয়ে যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন