দক্ষিণ এশিয়ার সবচেয়ে সুখী দেশ পাকিস্তান!

  21-03-2017 11:28AM

পিএনএস ডেস্ক: বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় স্থান করে নিয়েছে নরওয়ে। এর আগে সুখী দেশের তালিকায় শীর্ষে ছিল ডেনমার্ক। তবে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশ হিসেবে তালিকায় স্থান পেয়েছে পাকিস্তান। তালিকায় ১১০তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এ ছাড়া সবচেয়ে সবচেয়ে দুঃখী দেশ হচ্ছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র।

সোমবার (২০ মার্চ) আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭’ প্রকাশ করে। ২০১২ সাল থেকে জাতিসংঘের উদ্যোগে এসডিএসএন তালিকাটি করে আসছে।

প্রতিবেদনে ১৫৫টি সুখী দেশের ওই তালিকায় শীর্ষ দশে রয়েছে যথাক্রমে- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও সুইডেন।

দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে সবচেয়ে সুখী দেশ পাকিস্তান ৮০তম। এরপরেই ৯৯তম স্থান নিয়ে দ্বিতীয় সুখী দেশ নেপাল। এরপর যথাক্রমে বাংলাদেশ ১১০তম, মিয়ানমার ১১৪তম, শ্রীলঙ্কা ১২০তম ও ভারত ১২২তম অবস্থানে রয়েছে।

অন্যদিকে দুঃখী দেশ হিসেবে আফ্রিকার দেশগুলোর প্রাধান্যই বেশি। তালিকায় সব শেষ অবস্থানে আছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র (১৫৫তম)। এরপর যথাক্রমে বুরুন্ডি, তানজানিয়া, সিরিয়া, রুয়ান্ডা, গিনি, দক্ষিণ সুদান এবং ইয়েমেনের অবস্থান।
পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন