ছয় বছর পর মুক্তি পেলেন হোসনি মোবারক

  25-03-2017 02:58AM



পিএনএস ডেস্ক: ছয় বছর বন্দি থাকার পর কারাগার থেকে মুক্তি পেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক। সাবেক এই সেনা স্বৈরশাসকের আইনজীবী সূত্রে বিবিসি এ সংবাদ দিয়েছে। মোবারকের আইনজীবী জানিয়েছেন, শুক্রবার (২৪ মার্চ) দক্ষিণ কায়রোর সামরিক হাসপাতাল থেকে ছাড়া পেয়ে ফিরেছেন তিনি।

গণঅভ্যুত্থানের মুখে ২০১১ সালের ১১ ফেব্রুয়ারি ক্ষমতাচ্যুত হন ৮৮ বছর বয়সী মোবারক। অভ্যুত্থানের সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হতাহতের ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত হন তিনি। ১৮ দিনের বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৮৫০ জন নিহত হন।

বিচারিক আদালতের ওই রায়ের বিরুদ্ধে দুবার উচ্চ আদালতে আপিল করেন মোবারক। এরপর মার্চের শুরুতে বিক্ষোভকারীকে হত্যার অভিযোগ থেকে বেকসুর খালাস দিয়েছেন দেশটির সর্বোচ্চ আপিল আদালত।

সরকারি তহবিল তসরুফের অভিযোগে এরইমধ্যে তিন বছরের কারাদণ্ড ভোগ করেছেন হোসনি মোবারক। সাবেক এই একনায়কের বিরুদ্ধে অভ্যুত্থান-পরবর্তী দিনগুলোতে আরও বহু অভিযোগ আনা হয়েছিল। সেসব অভিযোগের প্রায় সবগুলোতে তিনি নিজের শাসনামলে স্থাপিত বিচার বিভাগের কাছ থেকে বেকসুর খালাস পেয়েছেন।

উল্লেখ্য, ১৯৮১ সালে আততায়ীর হাতে আনোয়ার সাদাতের নিহত হওয়ার পর ক্ষমতা গ্রহণ করেন মোবারক। টানা তিন দশক থাকার পর ২০১১ সালে অভ্যুত্থানের মুখে বিদায় নেন তিনি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন