দুর্ঘটনার পর বন্ধ হলো উবারের স্বচালিত গাড়ি

  27-03-2017 06:54PM

পিএনএস: মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু স্থানে সম্পূর্ণ স্বয়ংক্রিয় বা চালকবিহীন গাড়ি ভাড়া নেওয়া যায় স্মার্টফোন অ্যাপ্লিকেশন নির্ভর পরিবহন সেবা প্রতিষ্ঠান উবারের। এ ধরনের একটি গাড়ি দুর্ঘটনার পর যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্য থেকে নিজেদের স্বয়ংক্রিয় গাড়ি তুলে নিয়েছে উবার। গত শুক্রবার টেম্পে এলাকায় উবারের একটি স্বয়ংক্রিয় গাড়ির সঙ্গে অপর একটি গাড়ির সংঘর্ষের জেরে শনিবার এই সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

ওই দুর্ঘটনায় কেউ গুরুতর আহত হয়নি। জানা যায়, একটি গাড়ি বামে মোড় ঘুরতে গেলে সামনের দিক থেকে আসা উবারের স্বচালিত ভলভো এসইউভি মডেলের একটি গাড়ির সঙ্গে সজোরে ধাক্কা লাগে। এতে দুটি গাড়ি বেশ ক্ষতিগ্রস্ত হয়।

সময়মত ব্রেক কষে এই দুর্ঘটনা এড়ানো যেত উল্লেখ করে উবারের মুখপাত্র বলেন, স্বচালিত গাড়িটি এক্ষেত্রে ব্যর্থ হয়েছে। চালকের আসনে নিয়মানুযায়ী একজন থাকলেও তিনি দ্রুত পদক্ষেপ নিতে পারেননি।

অবশ্য দুর্ঘটনার প্রকৃত কারণ জানতে তদন্ত চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ক্যালিফোর্নিয়া ও পেনসিলভানিয়ার মতো অ্যারিজোনাতেও স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা চালিয়ে আসছিলো উবার।

একটি সড়ক দুর্ঘটনার পর উবার তাদের স্বয়ংক্রিয় গাড়ি পরিচালনা বন্ধ করেছে। গত শুক্রবার অ্যারিজোনায় উবারের মডিফাইড ভলভো এইউভি গাড়িটি দুর্ঘটনার শিকার হয়।

এটি অ্যারিজোনা, পিটার্সবার্গ ও সানফ্রান্সিকোতে উবারের পাইলট প্রোগ্রামের একটি অংশ ছিল। অ্যারিজোনার এই দুর্ঘটনার তদন্তাধীন ও বিচারাধীন রয়েছে।

টেম্পে পুলিশ বিভাগের একজন মুখপাত্র জানান, অন্য একটি গাড়ি উবার গাড়িকে অতিক্রম করার সময় এ ঘটনাটি ঘটে। স্বয়ংক্রিয় গাড়িটিই এ সংঘর্ষ ঘটিয়েছে। তবে মারাত্মকভাবে কেউ আহত হননি।

উবার জানায়, দুর্ঘটনার সময় নিরাপত্তায় থাকা দু'জন চালকই সামনের সিটে বসা ছিলেন এবং পেছনের আসনগুলো ফাঁকা ছিল। গত বছর পিটার্সবার্গে যখন উবার এই প্রোগ্রামটি শুরু করে, তখন এ বিষয়ে সতর্ক করা হয়েছিল। তিনি বলেন, স্বয়ংক্রিয় গাড়ির খারাপ আবহাওয়াসহ বিভিন্ন পরিস্থিতিতে মানুষের হস্তক্ষেপ প্রয়োজন। তবে নতুন এই প্রযুক্তি শহরে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে সক্ষম হবে।

স্বয়ংক্রিয় গাড়ির দুর্ঘটনা এটিই প্রথম নয়। ২০১৬ সালে ফ্লোরিডার উইলিসটনে টেলসা মোটরস ইনকরপোরেশনের মডেল এস কার একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষে একজন চালক প্রাণ হারান। একই বছর ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অ্যালফাবেট ইনকরপোরেশরের একটি স্বচলিত গাড়ি মোড় পরিবর্তনে ব্যর্থ হলে একটি বাসের সঙ্গে সংঘর্ষ হয়।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন