ভারতে নিরাপদে জঙ্গিরা

  28-03-2017 06:26AM



পিএনএস ডেস্ক: ভারতে ফের সক্রিয় হয়ে উঠেছে জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবি। পশ্চিমবঙ্গে তারা শক্তিশালী সংগঠন বিস্তার করে ফেলেছে। রাজ্য সরকারকে এমন সতর্কবার্তা দিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তথ্যে বলা হয়েছে, বাংলাদেশে জঙ্গিদের নির্মূল করতে জোরদার অভিযান শুরু করেছে শেখ হাসিনা সরকার। তাই জেএমবি তাদের রণনীতি পরিবর্তন করেছে। ওপার বাংলার বদলে এপার বাংলাকেই নিরাপদ আশ্রয় মনে করছে তারা।

জেএমবির পরিকল্পনা কী?
গোয়েন্দারা জানতে পেরেছেন, বাংলাদেশের অনেক বুদ্ধিজীবী ও মুক্তমনা প্রাণের ভয়ে পশ্চিমবঙ্গে চলে এসেছেন। এই বুদ্ধিজীবীদেরই টার্গেট করেছে জঙ্গিরা। অভিযানে সফল হলে বাংলাদেশ সরকারকে জেএমবি বার্তা পাঠাতে পারবে, যে তারা এখনো সক্রিয়। বাংলাদেশ সরকার তাদের বিরুদ্ধে কিছুই করতে পারবে না।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের রিপোর্টে পাঁচটি জেলার উল্লেখ রয়েছে। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, এবং উত্তর ২৪ পরগণার মতো জেলায় সক্রিয় জেএমবি। আইএস জঙ্গি মুসাকে জিজ্ঞাসাবাদ করে তদন্তকারীরা জানতে পেরেছেন, জেএমবির সঙ্গে আইএসএর যোগ রয়েছে।

জেএমবির হিটলিস্টে রয়েছেন- ফরিদপুরের ব্যঙ্গচিত্রকার সানিউর রহমান। ২০১৩ সালে ইসলাম বিরোধী ব্যঙ্গচিত্র আঁকার অভিযোগে তার বিরুদ্ধে বাংলাদেশে মামলা হয়েছিল। তারপর থেকে তিনি পশ্চিমবঙ্গে লুকিয়ে আছেন।
সূত্র: ইন্ডিয়া.কম

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন