ব্রেক্সিট শুরুর চিঠিতে স্বাক্ষর করলেন টেরিজা মে

  29-03-2017 09:53AM


পিএনএস ডেস্ক: ইউরোপিয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিদায় বা ব্রেক্সিটের প্রক্রিয়া শুরু করার জন্য ইইউ এর উদ্দেশ্যে লেখা একটি চিঠিতে স্বাক্ষর করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে।

চিঠিটি বুধবার ইউরোপিয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে হস্তান্তর করা হবে।

টেরিজা মে-র স্বাক্ষরিত চিঠিটি ডোনাল্ড টাস্কের কাছে হস্তান্তর করার পরই শুরু হবে এই বিচ্ছেদের শর্তাবলী নিয়ে দুই বছরব্যাপী দেনদরবার।

লিসবন চুক্তির পঞ্চদশ অনুচ্ছেদের অধীনে ইইউ কর্মকর্তাদের এই চিঠিটি দেয়া হবে।

মিসেস মে. আজ স্থানীয় সময় সকালে মন্ত্রীসভার বৈঠকে এমপিদের উদ্দেশ্যে একটি বিবৃতি দেবেন, যেখানে তিনি তাদের অবহিত করবেন যে ইইউ থেকে যুক্তরাজ্যের বিদায়ের সময় গণনা শুরু হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে যে, তিনি আলোচনার সময় যুক্তরাজ্যের প্রতিটি মানুষের প্রতিনিধিত্ব করবেন, যাদের মধ্যে ব্রিটেনে বসবাসরত ইইউ নাগরিকরাও রয়েছেন। ব্রেক্সিটের ফলে তাদের ভাগ্যে কী হবে সেটি এখনো অনিশ্চিত।

গতবছরের জুনে এক গণভোটে ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত দেয় ব্রিটিশ নাগরিকরা।

মিসেস মে তার বক্তব্যে ব্রেক্সিট ঘিরে যে বিভক্তি তৈরি হয়েছে তা থেকে উত্তরণের বিষয়েও কথা বলবেন।

এদিকে বিরোধী দল লেবারের নেতা, জেরেমি করবিন বলেছেন, ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত তার দল সম্মান করে, তবে সরকারের প্রতিটি পদক্ষেপের দিকেই তারা নজর রাখবে।

পঞ্চদশ অনুচ্ছেদ দুই পক্ষকেই একটি চুক্তিতে পৌছানোর জন্য দুই বছর সময় দেবে। যদি দুই পক্ষই সময় বাড়াতে সম্মত না হয়, তবে ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ থেকে বিদায় নেবে যুক্তরাজ্য। সূত্র: বিবিসি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন