ভূমধ্যসাগরে দেড় শতাধিক শরণার্থীর মৃত্যু!

  30-03-2017 03:50PM

পিএনএস ডেস্ক:ভূমধ্যসাগরে নৌকা ডুবিতে দেড় শতাধিক শরণার্থীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ডুবে যাওয়া নৌকা থেকে ১৬ বছর বয়সী এক গাম্বিয়ান কিশোরকে উদ্ধার করেছে ইতালীয় উপকূলরক্ষী বাহিনী। ওই কিশোর জানিয়েছেন, নৌকা ডুবিতে হয়তো সব শরণার্থীই প্রাণ হারিয়েছে। খবর আল জাজিরার।

মঙ্গলবার উদ্ধারকারীরা ওই কিশোরকে একটি জ্বালানী ট্যাংকের সঙ্গে ভাসমান অবস্থায় উদ্ধার করেন। তাকে প্রথমে ইতালীয় উপকূলরক্ষী বাহিনীর একটি নৌকায় তোলা হয়। এরপর বুধবার সকালে তাকে স্প্যানিস একটি জাহাজে করে সিসিলিয়ান দ্বীপের লাম্পেদুসায় নিয়ে আসা হয়।

লাম্পেদুসার কর্মকর্তাদের সঙ্গে কথা বলার পর আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র ফ্লাভিও ডি জিয়াকোমো জানান, আশঙ্কা করা হচ্ছে নৌকায় থাকা আরোহীরা সবাই মারা গেছেন। নৌকায় থাকা শরণার্থীরা নাইজেরিয়া, মালি এবং গাম্বিয়ার নাগরিক।

গত দুই দিনে ১১শ’য়ের বেশি শরণার্থীকে উদ্ধার করেছে উপকূল রক্ষী বাহিনী। এ বছর উত্তর আফ্রিকা থেকে ইতালি যাবার পথে প্রায় ৬শ শরণার্থী প্রাণ হারিয়েছে। গত বছর প্রাণ হারিয়েছে ৪ হাজার ৬শ শরণার্থী। গত বছরের তুলনায় এ বছরে ইতালিতে অভিবাসী আসার হার ৫০ শতাংশ বেড়েছে।

বুধবার সকালে ৪শ শরণার্থীকে উদ্ধার করা হয়। এরা মরক্কো, আলজেরিয়া, লিবিয়া, গাম্বিয়া এবং বাংলাদেশের নাগরিক। উদ্ধার করা শরণার্থীদের মধ্যে ১৬ জন নারী এবং দুই শিশু ছিল।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন