যুদ্ধের ইঙ্গিত দিয়ে আচমকা আফগানিস্তানে হাজির মার্কিন পেন্টাগন চিফ

  24-04-2017 02:54PM

পিএনএস : তবে কি সত্যিই যুদ্ধ প্রয়োজন? এই প্রসঙ্গে আলোচনা করতে আচমকাই আফগানিস্তানে হাজির হলেন পেন্টাগন চিফ তথা মার্কিন ডিফেন্স সেক্রেটাই জিম ম্যাটিস। কোনও ঘোষণা ছাড়াই সোমবার আচমকা আফগানিস্তানে হাজির হন।

দীর্ঘদিন ধরে যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে আরও মার্কিন ট্রুপ পাঠানো হবে কিনা সেটা খতিয়ে দেখা হবে। গত সপ্তাহে ভয়াবহ তালিবান হামলায় ১৪০ জন আফগান জওয়ানের মৃত্যু হয়। এরপরেই পরিস্থিতির গুরুত্ব বুঝে তড়িঘড়ি কাবুলে পৌঁছে গেলেন জিম ম্যাটিস। তিনিই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম দূত হিসেবে আফগানিস্তানে গেলেন। কিছুদিন আগেই আফগানিস্তানের আমেরিকান কমান্ডার জেনারেল জন নিকোলসন সম্প্রতি আমেরিকাকে জানিয়েছে যে কাবুলে আরও মার্কিন সেনা প্রয়োজন।

প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে জিম ম্যাটিস আলোচনা করবেন আফগান আধিকারিকদের সঙ্গে। কারণ যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তান নিয়ে নতুন করে পরিকল্পনা সাজাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। অন্তত ৯০০০ মার্কিন সেনা এই মুহূর্তে আফগানিস্তানে রয়েছেন। জার্মান সেনা যারা আফগানিস্তানের সন্ত্রাস বিরোধী অভিযানে অংশ নিয়েছে তারা আফগানিস্তানে লড়াই চালিয়ে যেতে ইচ্ছুক।

অন্যদিকে, এদিনই তালিবান হামলার জেরে পদত্যাগ করেন আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান। সোমবার কাবুলের প্রেসিডেন্সিয়াল প্যালেসের তরফ থেকে ট্যুইট করে জানানো হয়েছে যে প্রতিরক্ষামন্ত্রী আবদুল্লা হাবিবি ও সেনাপ্রধান কাদাম শাহ শামিম পদত্যাগ করেছেন।

গত শুক্রবার সাম্প্রতিক কালে সবথেকে বৃহত্তম জঙ্গি হানার মুখে পড়েছে আফগান সেনা৷ আফগান ন্যাশনাল আর্মির ২০৯তম ছাউনিতে এই হামলা হয়৷ নাশকতার কড়া নিন্দা করেছে আন্তর্জাতিক মহল৷ হামলার নিন্দা করে আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানির কাছে শোকবার্তা পাঠান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ গত সপ্তাহে মার্কিন সেনা মাদার অফ অল বম্বস ফেলেছিল ইসলামিক স্টেটের ঘাঁটিতে৷ আইএসের ঘাঁটিতে হামলার পর তালিবান হামলার কোনও যোগসূত্র আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে৷ মনে করা হচ্ছে নিজেদের শক্তি জাহির করতেই ভয়ঙ্কর হামলা চালিয়েছে আফগান তালিবান৷
পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন