উ. কোরিয়ায় পারমাণবিক বোমা উৎক্ষেপণে সক্ষম সাবমেরিন পাঠাল যুক্তরাষ্ট্র

  25-04-2017 11:54AM

পিএনএস ডেস্ক: উচ্চ পারমাণবিক বোমা উৎক্ষেপণে সক্ষম একটি সাবমেরিন উত্তর কোরিয়ায় পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার নৌবন্দর বুসান থেকে ইউএসএস মিশিগান নামে সাবমেরিনটি যাত্রা শুরু করে।

এদিকে এক সরকারি বিবৃতিতে চীন জানিয়েছে, পিয়ংইয়ং ও ওয়াশিংটনকে অস্ত্র নয়; আলোচনার মাধ্যমে সমস্যার শান্তিপূর্ণ সমাধান করা উচিৎ।

এক টেলিফোন আলোচনায় সোমবার চীনের প্রেসিডেন্ট ঝি জিন পিং যুক্তরাষ্টের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলেন উত্তর কোরিয়ার বিরুদ্ধে আমাদের সকল প্রকার পদক্ষেপ বন্ধ করা উচিৎ। এর জবাবে ট্রাম্প জানান, বিশ্ব শান্তির জন্য উত্তর কোরিয়া একটি হুমকি আর এখন সময় হয়েছে এটাকে শেষ করার। এই আলোচনার পরই যাত্রা শুরু করে সাবমেরিনটি।

যুক্তরাষ্টের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের শান্তিদূতকে হোয়াইট হাউজে একটি বৈঠক আয়োজন করার আহ্বান জানান। তিনি আরো বলেন, ওই বৈঠকে চীন ও রাশিয়ার উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করা উচিত জাতিসংঘের। কারণ জাতিসংঘের মাধ্যমে উত্তর কোরিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করব আমরা।

সাবমেরিনটি ব্যালেস্টিক মিসাইল ও টমাহক ক্রুজ মিসাইল উৎক্ষেপণে সক্ষম।এর আগে দুটি জাপানি যুদ্ধ জাহাজ যুক্তরাষ্টের স্ট্রাইক গ্রুপের সঙ্গে যোগ হওয়ার জন্য উত্তর কোরিয়ার দিকে রওনা হয়। তবে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন বলেছেন ‘আমরা যুক্তরাষ্টের যুদ্ধজাহাজ ধংস করতে পুরোপুরি প্রস্তুত’।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন